counter হিন্দি না বলায় সাংসদের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন!

মঙ্গলবার, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

হিন্দি না বলায় সাংসদের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন!

  • 4
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : বিমানবন্দরে চেকিংয়ের সময় হিন্দি ভাষায় কথা না বলায় নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠেছে ভারতের একজন সংসদ সদস্যের। সম্প্রতি ভারতের চেন্নাই বিমানবন্দরে এ অপ্রীতিকর ঘটনা ঘটে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

প্রতিবেদনে বলা হয়েছে, ভুক্তভোগী ওই সাংসদের নাম কানিমোঝি। তিনি তামিলনাড়ুর ডিএমকে নেত্রী এবং লোকসভার একজন সদস্য।

বিমানবন্দরে সিআইএসএফ-এর একজন কর্তব্যরত নারী কর্মকর্তা কানিমোঝি হিন্দি না বলায় তাকে জিজ্ঞাসা করেন, তিনি ভারতীয় কি না? এ প্রশ্নে সাংসদ কানিমোঝি প্রাথমিকভাবে স্তম্ভিত হয়ে যান। তবে দ্রুত তা সামলে নিয়ে তিনি পালটা প্রশ্ন করেন, হিন্দি জানা কবে থেকে ভারতীয় হওয়ার পরিচয় হয়ে দাঁড়াল?

গতকাল রবিবার টুইট করে এ অভিযোগ করে তার জবাবও দিয়েছেন ডিএমকে সাংসদ। টুইট বার্তায় তিনি বলেন, ‘আমি হিন্দি না জানায় বিমানবন্দরে একজন সিআইএসএফ নারী কর্মকর্তা আমাকে প্রশ্ন করেন, আমি ভারতীয় কি না? আমি জানতে চাই, কবে থেকে হিন্দি জানা ভারতীয় নাগরিকের সমান।’

যদিও ব্যাপারটা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হতেই অনেকেই কানিমোঝির সমর্থনে পাশে দাঁড়ান। হিন্দি ভাষার আগ্রাসন নিয়ে প্রতিবাদী মন্তব্যও করেন।

এসবের জেরে বেশ চাপে পড়ে সিআইএসএফ। পাল্টা টুইট করে তাদের পক্ষ থেকে জানানো হয়, কারও ওপর কোনো ভাষা চাপিয়ে দেওয়া তাদের নীতি বিরুদ্ধ। এ ঘটনায় দুঃখ প্রকাশ করে ওই কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে সিআইএসএফ।

এই বিভাগের আরো খবর