counter স্থানীয় ঋণপত্রের ক্ষেত্রে সেপ্টেম্বর পর্যন্ত বিশেষ সুযোগ

বৃহস্পতিবার, ৯ই জুলাই, ২০২০ ইং, ২৫শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

স্থানীয় ঋণপত্রের ক্ষেত্রে সেপ্টেম্বর পর্যন্ত বিশেষ সুযোগ

  • 3
    Shares

ডেস্ক নিউজ : স্থানীয় বা লোকাল ঋণপত্র’র (এলসি) বিল নস্ট্রো অ্যাকাউন্টের মাধ্যমে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পরিশোধ করা যাবে। আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে ডিলার ব্যাংকগুলোকে এ নির্দেশনা  দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা বলেন, ‘বিভিন্ন রফতানিশিল্প স্থানীয় প্রতিষ্ঠানের কাছ থেকে কাঁচামাল কিনে থাকে। এর বিলও বৈদেশিক মুদ্রায় পরিশোধ করা হয়। এসব এলসির বিল বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগ (এফআরটিএমডি) আমদানিকারকের ব্যাংকের অ্যাকাউন্ট থেকে নিয়ে রফতানিকারকের ব্যাংকের অ্যাকাউন্টে জমা করে। এ বিলগুলো হার্ডকপি কুরিয়ান সার্ভিসের মাধ্যে পাঠানো হয়। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে একটি বিল আসতে এক সপ্তাহ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। এতে করে বিল পরিশোধে বিলম্ব হচ্ছে। এসব বিবেচনায় স্থানীয় এলসি দ্রুত নিষ্পত্তির জন্য আগামী সেপ্টেম্বর পর্যন্ত নস্ট্রো অ্যাকাউন্টের মাধ্যমে বিল পরিশোধের সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।’

এর আগে করোনার বিস্তার রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় এ সুযোগ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এ ক্ষেত্রে চার্জ যাতে সীমিত থাকে, সে ব্যবস্থা করার জন্য ব্যাংকগুলোকে পরামর্শ দেওয়া হয়েছিল।

নস্ট্রো অ্যাকাউন্ট হচ্ছে বৈদেশিক মুদ্রায় বিদেশের দায়-দেনা পরিশোধের জন্য বিদেশের ব্যাংকগুলোতে বাংলাদেশি ব্যাংকগুলোর অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টের মাধ্যমে গ্রাহকের পক্ষে বিদেশি ব্যাংকের অ্যাকাউন্টে সংশ্লিষ্ট পণ্য বিক্রেতার এলসি মূল্য পরিশোধ করা হয়। আবার রফতানি বিল ও রেমিট্যান্সের অর্থ ওই নস্ট্রো অ্যাকাউন্টে যোগ হয়।

এই বিভাগের আরো খবর