counter সুপ্রিমকোর্টের জন্য ২২২ কোটি টাকা বরাদ্দ

বৃহস্পতিবার, ৯ই জুলাই, ২০২০ ইং, ২৫শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

সুপ্রিমকোর্টের জন্য ২২২ কোটি টাকা বরাদ্দ

  • 2
    Shares

ডেস্ক নিউজ : আগামী ২০২০-২১ অর্থবছরে আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৭৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে। এছাড়া সুপ্রিমকোর্টের জন্য ২২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে সংশোধিত বাজেটে সুপ্রিমকোর্টের জন্য বরাদ্দ ছিল ১৯৯ কোটি টাকা।

বুহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় এই প্রস্তাব পেশ করেন। আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে ১ হাজার ৭৩৯ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। চলতি ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট ১ হাজার ৬৩২ কোটি টাকা বরাদ্দ করা হয়।

আজ বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন হয়। এটি দেশের ৪৯ তম এবং বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের দ্বিতীয়, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২০ তম বাজেট।

মহামারি করোনা ভাইরাস সংকটময় পরিস্থিতি এবং অর্থনীতি পুনরুদ্ধারে মানুষের জীবন-জীবিকার কথা চিন্তা করে এবারের বাজেটের শিরোনাম ‘অর্থনৈতিক উত্তরণ: ভবিষ্যৎ পথ পরিক্রমা’। দেশের ৪৯ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

বেলা ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট।

চলতি মাসেই প্রস্তাবিত এ বাজট পাস হবে। আগামী ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর ২০২০-২০২১। এর আগে আজ মন্ত্রিসভা বিশেষ বৈঠকে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার এ বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়।

মহামারীর বাস্তবতায় দাঁড়িয়ে অর্থনীতির ক্ষত সারানোর পাশাপাশি মানুষের জীবন-জীবিকা রক্ষার চ্যালেঞ্জ সামনে নিয়ে নতুন অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা আকারে গত অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৩ শতাংশ বেশি। চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আকার ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

এই বিভাগের আরো খবর