counter ‘সব সম্পত্তিতে নারীর অধিকার চায়’

মঙ্গলবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

‘সব সম্পত্তিতে নারীর অধিকার চায়’

  • 6
    Shares

ডেস্ক নিউজ :  সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশো এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু এক যুক্ত বিবৃতিতে ‘স্বামীর কৃষি ও অকৃষি সব ধরনের সম্পত্তিতে অংশীদার হতে পারবেন হিন্দু বিধবা নারীরা’- হাইকোর্টের দেওয়া এই রায়কে সাধুবাদ জানিয়েছেন। এছাড়া সম্পত্তির উত্তরাধিকারে নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত আইন প্রনয়ণেরও দাবি জানিয়েছেন তারা।

খুলনায় গৌরীদাসী নামের একজন বিধবা নারী স্বামীর কৃষিজমির অধিকার দাবি করেছিলেন। এর বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন তার দেবর জ্যোতিন্দ্রনাথ ম-ল। বিধবারা স্বামীর কৃষিজমির ভাগ পাবেন না-এই দাবি নিয়ে ম-ল ১৯৯৬ সালে খুলনার আদালতে মামলা করেছিলেন। কিন্তু খুলনার জজ আদালতের রায়ে হিন্দু বিধবাদের স্বামীর কৃষিজমিতে অধিকার দেয়া হয়েছিল। তখন ঐ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করা হয়েছিল। দীর্ঘদিন পর গতকাল ২ সেপ্টেম্বর ২০২০ হিন্দু বিধবা নারীদের স্বামীর কৃষিজমিতে ভাগ পাওয়ার পক্ষেই রায় এলো হাইকোর্ট থেকে।

৮৩ বছর আগের ১৯৩৭ সালের হিন্দু বিধবা সম্পত্তি আইনে স্বামীর বসত ভিটাতে কেবল বসবাস করার স্বত্বে (ভোগ অর্থে) বিধবা নারীদের অধিকার ছিল।

হাইকোর্টের এই রায়ে বলা হয়েছে, একজন হিন্দু বিধবা নারী তার স্বামীর কৃষি জমিতে তার অধিকার ও ভাগ পাবেন। বিধবা নারী আনুপাতিকহারে সম্পত্তির ভাগ পাবেন। হাইকোর্টের রায়ের প্রেক্ষাপটে হিন্দু বিধবা নারীদের স্বামীর সব ধরনের সম্পত্তিতে অধিকার পাওয়ার আইনগত সুযোগ সৃষ্টি হলো।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, শত শত বছর ধরে চলা বৈষম্য ভাঙ্গতে এই রায় ইতিবাচক ভূমিকা পালন করবে। রায়কে বাস্তবায়ন করতে দ্রুত আইনে রূপ দেওয়ার দাবি করেন নেতৃবৃন্দ। এখনও বাবার (পৌত্রিক) সম্পত্তির ভাগ পান না হিন্দু ও বৌদ্ধ নারীরা।

নেতৃবৃন্দ সম্পত্তির উত্তরাধিকারে নারী পুরুষের সমান অধিকার নিশ্চিত করার দাবি জানান। জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে দেশের সকল নাগরিকের সমান অধিকার অর্থাৎ ইউনিফর্ম সিভিল কোড চালু করার দাবি জানান।

এই বিভাগের আরো খবর