counter শীতকালে খালি পেটে দুই কোয়া রসুন খেলে শরীরে যা ঘটে

মঙ্গলবার, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শীতকালে খালি পেটে দুই কোয়া রসুন খেলে শরীরে যা ঘটে

  • 9
    Shares

লাইফ ষ্টাইল ডেস্ক : দুই কোয়া রসুন স্বাস্থ্যের জন্য যে কতটা উপকারী তা অনেকেরই অজানা। আবার খালি পেটে দুই কোয়ার বেশি কাঁচা রসুন খাওয়ার বিপজ্জনক। রসুনে পুষ্টিগুণ অনেক। এর তীব্র স্বাদ এবং সুগন্ধ মূলত অ্যালিসিন এবং এজোয়েনসহ অর্গানসালফার যৌগিক উপস্থিতির কারণে হয়। রসুনের ব্যবহার শুধু রান্নার মধ্যেই সীমাবদ্ধ নয়। এটি প্রাচীন ও আধুনিক ইতিহাসে দীর্ঘদিন ধরে ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

সর্দি, কাশি, উচ্চ রক্তচাপ, বাত, দাঁত ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং সংক্রমণের মতো সমস্যার সমাধান রয়েছে। স্বাস্থ্যগত সুবিধার জন্য রসুন খাওয়ার কার্যকরী সময় হলো সকালে খালি পেটে।

রসুন খাওয়ার নিয়ম- দুটি রসুনের কোয়া নিন। খোসা ছড়িয়ে সামান্য থেঁতলে নিয়ে এক গ্লাস পানিতে মিশিয়ে পান করুন। চাইলে এর সঙ্গে মধু মিশিয়েও খেতে পারেন।

এবার জেনে নিন খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা সম্পর্কে-

> কাঁচা রসুন ভিটামিন সি, ভিটামিন বি-৬ এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

> শীতের সকালে নিয়মিতভাবে রসুন খালি পেটে খেলে জ্বর-ঠান্ডা-কাশি থেকে নিস্তার মিলবে। রসুনে থাকা অ্যালিসিন উপাদানটি শরীরের অন্দরের প্রতিরক্ষা ব্যবস্থাকে উন্নত করে।

> পাকস্থলীর ক্রিয়াক্ষমতা বাড়ায় রসুন। সেইসঙ্গে ওজন কমানোর সেরা এক দাওয়াই হলো রসুন। শরীরে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে রসুন অন্যতম ভেষজ উপাদান। ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও প্রতিরোধ করে রসুন।

> নিয়মিত রসুন খাওয়ার ফলে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হয়। কাঁচা রসুনে থাকা সালফাইড্রাইল যৌগটি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে। টাইফাস, ডায়াবেটিস, হতাশা এবং বেশ কিছু ক্যান্সারের মতো রোগও প্রতিরোধ করে রসুন।

> কাঁচা রসুন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনে। এতে থাকা অ্যালিসিন, ডায়ালিল ডিসফ্লাইড, ডায়ালিল ট্রিসলফাইড জাতীয় সালফারযুক্ত সংমিশ্রনের উপস্থিতি আপনার রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করতে পারে।

> শীতকালে ত্বক শুষ্ক হওয়াটা খুবই স্বাভাবিক। এসময় অনেকেরই ত্বক ফেটে যায় আবার চুলকানি বা র‌্যাশও দেখা দেয়। ত্বকজনিত রোগ প্রতিরোধের কার্যকর সমাধান হলো সকালে খালি পেটে রসুন খাওয়া। পরিষ্কার এবং কোমল ত্বক পেতে এই উপায় কিছুদিন মেনে চলুন অতঃপর দেখুন ত্বকও পরিষ্কার সঙ্গে শরীরও থাকবে সুস্থ।

বি.দ্র- খালি পেটে দুই কোয়ার বেশি রসুন খাওয়া শরীরর জন্য ক্ষতিকর। এতে বমি বমি ভাব এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে। এছাড়াও গর্ভবতী নারী, শিশু, ডায়াবেটিস রোগী, নিম্ন রক্তচাপ এবং স্তন্যদানকারী নারীদের কাঁচা রসুন না খাওয়াই ভালো।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

এই বিভাগের আরো খবর