counter লিবিয়া উপকূলে নৌকাডুবে নিহত ৪৫

শনিবার, ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

লিবিয়া উপকূলে নৌকাডুবে নিহত ৪৫

  • 40
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : লিবিয়া থেকে অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় ভয়াবহ নৌকাডুবির ঘটনা ঘটেছে। লিবিয়ার উপকূলে পাঁচ শিশুসহ অন্তত ৪৫ জন অভিবাসী এবং শরণার্থী প্রাণ হারিয়েছেন। বুধবার এসব তথ্য জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। খবর বিবিসি’র

সোমবারের ওই ভয়াবহ নৌকাডুবিতে যারা প্রাণ হারিয়েছেন তাদের বেশিরভাগই আফ্রিকার দেশ সেনেগাল, মালি, শাদ এবং ঘানার বাসিন্দা।

ইউএনএইচসিআর-এর বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, ৮০ জনেরও বেশি যাত্রী নিয়ে যাওয়ার সময় নৌযানটির ইঞ্জিন বিষ্ফোরিত হলে তা ডুবে যায়। এতে অন্তত ৪৫ জন প্রাণ হারান। এছাড়া স্থানীয় জেলে ও মৎসজীবীরা ৩৭ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছেন। এখনও নিখোঁজ বেশ কয়েকজন।

বুধবার যৌথ বিবৃতিতে জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) এবং আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) উদ্ধার অভিযান জোরদার করার আহ্বান জানিয়েছে। সংস্থা দুটি বলছে, ব্যাপক উদ্ধার অভিযান না নেয়া হলে ভূমধ্যসাগরে আরও অনেকের প্রাণহানি ঘটবে।

চলতি বছর লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার সময় ভূমধ্যসাগরে তিন শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। ২০১৪ সালে আইওএম হিসাব রাখার শুরুর পর গত কয়েক বছরে এই সংখ্যা ২০ হাজারের বেশি। তবে এই তথ্যের চেয়ে প্রকৃত মৃত্যুর সংখ্যাটা আরও অনেক বেশি বলেই জানাচ্ছে বিবিসি।

উল্লেখ্য, ২০১১ সালের পর থেকে অভিবাসীদের জন্য একটি প্রধান ট্রানজিট পয়েন্ট হয়ে দাঁড়িয়েছে লিবিয়া।

এই বিভাগের আরো খবর