counter যুক্তরাষ্ট্র হামলা চালালে সমুচিত জবাব: ইরান

বৃহস্পতিবার, ৯ই জুলাই, ২০২০ ইং, ২৫শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র হামলা চালালে সমুচিত জবাব: ইরান

  • 2
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র পারস্য উপসাগরে ইরানবিরোধী যে কোনো ধরনের সামরিক পদক্ষেপ নিলে তেহরানের ব্যাপকভিত্তিক জবাবের সম্মুখীন হবে। ইরানের সর্বোচ্চ নেতা ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান এ হুশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি সোমবার কাতারভিত্তিক জনপ্রিয় সংবাদমাধ্যম আলজাজিরা টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন।

মার্কিন প্রেসিডেন্টকে বিষোদগার করে ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী দেহকান বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একজন অপরাধী; তাকে প্রেসিডেন্ট বলার সুযোগ নেই। ইরান ট্রাম্পের সঙ্গে কোনো অবস্থায় আলোচনায় বসবে না বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, ইরান নিজের ক্ষেপণাস্ত্রব্যবস্থা ও মধ্যপ্রাচ্য নীতি নিয়েও কখনও কারও সঙ্গে আলোচনা করবে না।

ইয়েমেন পরিস্থিতি নিয়ে আলজাজিরার এক প্রশ্নের জবাবে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির উপদেষ্টা বলেন, ইয়েমেনে যে গোলযোগ তৈরি হয়েছে, তার একমাত্র কারণ দেশটিতে সৌদি আগ্রাসন। তিনি রিয়াদকে ইয়েমেন যুদ্ধে পরাজয় মেনে নেয়ার আহ্বান জানান। জেনারেল দেহকান বলেন, সৌদি আরব ভুল স্বীকার করে নিজের নীতিতে পরিবর্তন আনলে তেহরান রিয়াদের সঙ্গে নিঃশর্ত আলোচনায় বসতে রাজি আছে। লিবিয়া পরিস্থিতিতে ইরানের নীতি তুলে ধরে দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী বলেন, ত্রিপোলিতে ক্ষমতাসীন জাতীয় ঐকমত্যের সরকারকে আন্তর্জাতিক সমাজ স্বীকৃতি দিয়েছে। কাজেই ইরানও এই সরকারকেই সমর্থন করে।

এই বিভাগের আরো খবর