counter যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক শক্তিশালি তাগিদ ভারতের পররাষ্ট্রমন্ত্রী

বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক শক্তিশালি তাগিদ ভারতের পররাষ্ট্রমন্ত্রী

  • 6
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের পারস্পরিক সম্পর্ক গড়ে উঠতে ৬ দশক লেগেছে। সেই সম্পর্ক গড়ে ওঠার পর এখন সময়ের ব্যবধানটা দ্রুত মুছে ফেলার চেষ্টা শুরু হয়েছে। কেন দুই দেশের সম্পর্ক দ্রুত আরও জোরদার হয়ে উঠছে, তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে এ কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। খবর ভয়েস অব আমেরিকা’র।

‘ইন্ডিয়া গ্লোবাল উইক’ উপলক্ষে আয়োজিত একটি ইন্টারএ্যাক্টিভ ভিডিও সেশনে জয়শঙ্কর বলেন, ‘যুক্তরাষ্ট্রের শেষ চারজন প্রেসিডেন্টের কথা মনে করুন। ডোনাল্ড ট্রাম্প, বারাক ওবামা, জর্জ বুশ এবং বিল ক্লিন্টন। আমি নিশ্চিত, এ ব্যাপারে আপনারা আমার সঙ্গে একমত হবেন যে, এই শেষ চার মার্কিন প্রেসিডেন্টের মধ্যে যতটা অমিল, তার চেয়ে বেশি মিল আছে; এমন আরও চারজনকে আপনারা বিশ্বে খুঁজে বের করতে পারবেন না। এরপরেও মানতে হবে, এই শেষ চারজন প্রেসিডেন্টের মধ্যে অন্তত একটা জায়গায় খুব মিল রয়েছে। তারা প্রত্যেকেই ভারতকে খুব গুরুত্ব দিয়েছেন। তারা প্রত্যেকেই চেয়েছেন ভারতের সঙ্গে সম্পর্ককে জোরদার করে তুলতে।’

পরে এস জয়শঙ্কর জানান, দুই দেশের সম্পর্ক একদিনে গড়ে ওঠেনি। তা গড়ে উঠতে ছয় দশক সময় লেগেছে। আর এখন দ্রুত সেই সময়ের ব্যবধানটা মুছে ফেলার চেষ্টা চলছে। সেই সম্পর্কটা জোরদার হয়ে উঠছে দুই দেশের নিরাপত্তা রক্ষায়, প্রতিরক্ষা ক্ষেত্রে। বাণিজ্যে, প্রযুক্তিতে। দুই দেশের মানুষের পারস্পরিক সম্পর্কে।

এই বিভাগের আরো খবর