counter মৌমাছির বিষে স্তন ক্যান্সার নিরাময়ের সম্ভাবনা

বুধবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

মৌমাছির বিষে স্তন ক্যান্সার নিরাময়ের সম্ভাবনা

  • 7
    Shares

ডেস্ক নিউজ : মৌমাছির বিষ স্তন ক্যান্সারের আগ্রাসী কোষ ধ্বংস করতে সক্ষম বলে প্রমাণ পেয়েছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। পরীক্ষাগারে এই বিষ এবং এতে থাকা মেলিটিন নামের উপাদান ব্যবহার করে ট্রিপল নেগেটিভ ও এইচইআর২ নামে দুই ধরনের স্তন ক্যান্সারের কোষ ধ্বংস করতে সমর্থ হয়েছেন তারা। খবর বিবিসির।

এই আবিষ্কারকে ‘রোমাঞ্চকর’ হিসেবে উল্লেখ করে আরও গবেষণার প্রয়োজন মনে করছেন বিজ্ঞানীরা। ক্যান্সার চিকিৎসায় মৌমাছির বিষ নিয়ে গবেষণায় জানা গেছে, এই বিষে হাজার হাজার রাসায়নিক উপাদানের মিশ্রণ রয়েছে, যা ক্যান্সারের কোষের বিরুদ্ধে কাজ করে। এগুলোর মধ্যে মানুষের চিকিৎসার জন্য অল্প কিছুই উৎপাদন করা যেতে পারে। এর আগেও মৌমাছির বিষ নিয়ে গবেষণায় দাবি করা হয়েছিল, এতে ত্বক ক্যানসার তথা মেলানোমা নিরোধক বিরোধী উপাদান রয়েছে।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হ্যারি পারকিন্স ইনস্টিটিউট অব মেডিকেল রিসার্চে এবারের গবেষণায় দেখা গেছে, মৌমাছির বিষ স্তন ক্যান্সার চিকিৎসায়ও কার্যকরী। এই নিয়ে গবেষণা প্রতিবেদনটি পর্যালোচনা বিষয়ক জার্নাল নেচার প্রিসিসন অনকোলোজিতে প্রকাশিত হয়েছে।উল্লেখ্য, মরণঘাতী ক্যান্সারের মধ্যে স্তন ক্যান্সার অন্যতম। বিশ্বজুড়ে নারীদের মধ্যে দিন দিন বাড়ছে এই ক্যান্সারের প্রকোপ। এতে আক্রান্ত হয়ে অনেকের মৃত্যু হচ্ছে।

এই বিভাগের আরো খবর