counter মানবদেহে করোনা ভ্যাকসিনের পরীক্ষায় সফল রাশিয়া!

সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

মানবদেহে করোনা ভ্যাকসিনের পরীক্ষায় সফল রাশিয়া!

  • 9
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের লক্ষ্যে বড় ধরনের সাফল্য পাওয়ার দাবি করেছেন রাশিয়ার একদল বিজ্ঞানী। বিশ্বে এই প্রথম মানবদেহে করোনার ভ্যাকসিনের সফল প্রয়োগ হয়েছে বলে জানাল রাশিয়ার সেচেনভ বিশ্ববিদ্যালয়। একদল স্বেচ্ছাসেবকের ওপর এ ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন ইন্সটিটিউট অব ট্রান্সন্যাশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির পরিচালক ভাদিম তারাসোভ।

রুশ বিজ্ঞানীদের দাবি, গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজিতে তৈরি করা করোনার ভ্যাকসিনের ক্লিনিক্যাল পরীক্ষা সফল হয়েছে, যা বিশ্বে এই প্রথম। রুশ সংবাদ সংস্থা তাস এ খবর জানিয়েছে।

জানা গেছে, ক্লিনিক্যাল পরীক্ষায় অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের প্রথম দলকে আগামী বুধবার (১৫ জুলাই) ছেড়ে দেওয়া হতে পারে। আর দ্বিতীয় দলটি আগামী ২০ জুলাই বাড়ি ফিরতে পারবে বলে জানানো হয়েছে।

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি করোনার এ ভাকসিনটি তৈরি করেছে। গত ১৮ জুন সেচেনভ বিশ্ববিদ্যালয়ে ভ্যাকসিনটির ক্লিনিক্যাল পরীক্ষা শুরু হয়।

সেচেনভ বিশ্ববিদ্যালয়ের অন্যতম পরিচালক অ্যালেকজান্দ্রা লুকাসেভ জানিয়েছেন, পরীক্ষার এ পর্যায়ের মূল লক্ষ্য ছিল মানব শরীরে এ ভ্যাকসিন কতটা নিরাপদ তা খতিয়ে দেখা। এই পরীক্ষা সাফল্যের সঙ্গে শেষ হয়েছে। তিনি বলেন, ‘এ ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। ক্লিনিক্যাল টেস্টেই তা প্রমাণিত হয়েছে।’ আরো ভ্যাকসিন তৈরির চিন্তাভাবনা তাদের আছে বলে জানিয়েছে ওই রুশ বিশ্ববিদ্যালয়টি।

এর আগে করোনার চিকিৎসায় রেমডেসিভির ওষুধ নিয়ে আশার আলো দেখা গিয়েছিল। পরে ইতালি দাবি করেছিল, তাঁরা কোভিড-১৯-এর ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কার করে ফেলেছে। এর আগেও একাধিকবার করোনাভাইরাসের ভ্যাকসিন অথবা প্রতিষেধক তৈরির খবর সামনে এসেছে। পরে আবার তা হতাশও করেছে। তবে রুশ বিজ্ঞানীদের দাবি সত্যি হলে, করোনার মোকাবিলায় সফল হওয়া যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই বিভাগের আরো খবর