counter মহানবী (সাঃ) যেভাবে কুরবানির পশু জবাই করেছেন ? নিজে জানুন ও শেয়ার করুন

শনিবার, ১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

মহানবী (সাঃ) যেভাবে কুরবানির পশু জবাই করেছেন ? নিজে জানুন ও শেয়ার করুন

  • 9
    Shares

কুরবানি আল্লাহ তাআলার এক অনন্য নিদর্শন। বান্দার এবং আল্লাহর সঙ্গে প্রেমের বহিঃপ্রকাশও এ কুরবানি। কুরবানি আদায় প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন-

‘আর (কুরবানির) উটকে করেছি আল্লাহর (দ্বীনের) প্রতীকসমূহের অন্যতম। তোমাদের জন্য তাতে মঙ্গল রয়েছে। সুতরাং সারিবদ্ধভাবে দণ্ডায়মান অবস্থায় ওগুলোর ওপর (কুরবানির করার সময়) আল্লাহর নাম স্মরণ কর। অতঃপর যখন ওরা কাত হয়ে পড়ে যায় তখন তোমরা তা হতে আহার কর এবং আহার করাও ধৈর্যশীল অভাবগ্রস্তকে ও সাহায্যপ্রার্থী অভাবগ্রস্তকে। এভাবেই আমি ওদেরকে (পশুগুলোকে) তোমাদের অধীন করে দিয়েছি। যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর।’

(সুরা হজ : আয়াত ৩৬)

কুরবানির প্রসঙ্গে বান্দার প্রতি এ হলো আল্লাহ তাআলার নির্দেশ। এছাড়াও আরো অনেক আয়াতে আল্লাহ তাআলা বান্দাকে কুরবানি করার নির্দেশ এবং উপদেশ প্রদান করেছেন। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে কুরবানির পশু জবাই করেছেন। আবার কুরবানির পশু জবাইয়ের ব্যাপারে সুস্পষ্ট দিক নির্দেশনা প্রদান করেছেন। কিভাবে উটসহ অন্যান্য প্রাণীগুলোকে জবাই করতে হবে তার বর্ণনাও দিয়েছেন তিনি।

>> উটকে দাঁড়ানো অবস্থায় নহর বা কুরবানি করা সুন্নাত। জবাইয়ের সময় উটের বাম সামনের বাম পা বেঁধে জবাই করা। উটের জবাই (নহর) হবে গলার নিচের দিকে।

>> আর গরু ও ছাগলকে স্বাভাবিকভাবে জবাই করা। তবে জবাইয়ের সুবিধার্থে এর বিপরীতও করা যাবে এবং তা বৈধ। আর গরু ও ছাগলের জবাই (নহর) হবে গলার উপরিভাগে প্রায় কান বরাবর।

>> গরু, ছাগল, দুম্বা ও ভেড়াকে বাম পার্শ্বের উপর ভর করে শোয়ানো এবং তার (পশুর) ঘাড়ের উপর ডান পা রেখে মাথা চেপে ধরে জবাই করা।

>> জবাই (নহর) হালাল হওয়ার জন্য কণ্ঠনালী, খাদ্যনালী, বড় রগ দু’টি অথবা একটি কাটা এবং রক্ত প্রবাহিত হওয়াই যথেষ্ট।

জবাই বা নহর করার সময় বলবে-

‘বিসমিল্লাহি আল্লাহ আকবার’

এ প্রসঙ্গে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন- হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুঠাম (দেহ) শিং বিশিষ্ট দু’টি দুম্বা দ্বারা কুরবানি করেছেন। তিনি নিজ হাতে উভয়টি জবাই করেছেন। তিনি ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলেছেন। অতঃপর নিজের পা তাদের (পশুর) ঘাড়ের ওপর রাখেন। (বুখারি ও মুসলিম)

আর কুরবানি দাতার জন্য নিজের হাতে কুরবানি আদায় করা হলো সুন্নাত। আর যদি কুরবানির পশু জবাই করতে না জানে বা জবাই করতে না পারে তবে উপস্থিত অন্য কাউকে দিয়ে কুরবানি করানো। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রিয়নবির নিয়ম-পদ্ধতি অনুসরণ করে কুরবানির পশু নহর বা জবাই করার তাওফিক দান করুন।

আমিন।

এই বিভাগের আরো খবর