counter ভুলেও ঘুমের আগে খাবেন না যেসব খাবার

বৃহস্পতিবার, ৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ভুলেও ঘুমের আগে খাবেন না যেসব খাবার

  • 4
    Shares

লাইফ ষ্টাইল ডেস্ক : ঘুম আসে না এমন সমস্যা অনেক মানুষকেই ভুগতে দেখা যায়। আর এই ঘুমের সমস্যা থেকে দেখা দিতে পারে নানা রোগ এমন আভাস দিয়েছে গবেষকরা। তবে ঘুম না আসার জন্য দায়ী বিষয়গুলোর মধ্যে রয়েছে খাবারের তালিকাও। তাই খাবারের বিষয়ে সতর্ক থাকতে বলছে গবেষকরা।এমন কিছু খাবার আছে যা ঘুমের আগে খাওয়া একদমই উচিত নয়। কারণ ঘুমাতে যাওয়ার আগে যদি এমন খাবার খান, যা আপনার ভালো ঘুমের জন্য সহায়ক নয়, তখন ঘুমে সমস্যা হবেই।

কফি ও মিষ্টি: মিষ্টিজাতীয় খাবার আইসক্রিম, চকোলেট, ক্যান্ডিবারসহ ফ্যাটযুক্ত কোনো খাবার ঘুমানোর আগে খাবেন না। একবাটি দুধে কর্নফ্লেক্স মিশিয়ে খাওয়া সকালে আদর্শ নাস্তা হতে পারে, কিন্তু ঘুমাতে যাওয়ার আগে নয়। অতিরিক্ত কার্বোহাইড্রেট ঘুম আসার পক্ষে বাধা হতে পারে। কফির মতো চকোলেটও ঘুম নষ্ট করে। মাংস ও পাস্তা: রাতে ঘুমানোর আগে মাংস না খাওয়া সবচেয়ে ভালো। পাস্তা অত্যন্ত ফ্যাটি খাবার। ঘুমের সময় দেহের ওজন বাড়িয়ে দেয়। ঘুমের আগে ঘরে তৈরি হালকা খাবার খাওয়াই ভালো। কারণ ঝাল বা রিচ খাবার আপনার শরীরে অস্বস্তির কারণ হতে পারে। তাতে ঘুম ভালো হবে না।

চিপস, শাক-সবজি ও স্ন্যাকস: শাক-সবজি আমাদের শরীরের জন্য উপকারী একথা সবাই জানি। কিন্তু এতে প্রচুর ফাইবার থাকায় পরিপাক হয় ধীরে। ফলে ঘুম আসতে দেরি হয়। আবার ভাজাপোড়া খাবারে প্রচুর মনোসোডিয়াম গ্লুটামেট থাকে যা ঘুমে সমস্যা তৈরি করে। চিপস, ভুট্টা, ভাজাপোড়া খাবার বা এ ধরনের বিভিন্ন খাবার বাইরে থেকে এনে খাবেন না। এর পাশাপাশি, পাস্তা বা পিৎজা এ ধরনের খাবার ফ্যাটি গোত্রীয়। এগুলো ঘুমের সময় দেহের ওজন বাড়িয়ে দেয়, এমনকী হৃদস্পন্দন অনিয়মিত করতে পারে।

 

এই বিভাগের আরো খবর