counter বিশ্ব মা দিবসে সকল মায়ের প্রতি অপরিসীম শ্রদ্ধা ও ভালোবাসা: ইয়াসিম মিয়া বাবু

বৃহস্পতিবার, ৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্ব মা দিবসে সকল মায়ের প্রতি অপরিসীম শ্রদ্ধা ও ভালোবাসা: ইয়াসিম মিয়া বাবু

  • 263
    Shares

অস্ট্রয়া প্রতিনিধিঃ

মাকে ভালোবাসা-শ্রদ্ধা জানানোর কোন দিনক্ষণ ঠিক করে হয় না। তবুও বিশ্ব মা দিবস আজ। মায়ের স্মরণে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্ব মা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ।

এক শুভেচ্ছা বার্তায় অস্ট্রিয়া আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ইয়াসিম মিয়া বাবু বিশ্বের সকল মায়ের প্রতি অপরিসীম শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করেন।

প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবসের পালন করা হলেও আধুনিককালে এর প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রবিবার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন।

১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রবিবারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে। যদিও করোনার কারণে এবার দিবসটিতে কোন আনুষ্ঠানিকতা দেখা যাবে না।

এই বিভাগের আরো খবর