counter ‘বঙ্গবন্ধু মানেই সাহসী নেতা, জোরজুলুমের বিরুদ্ধে একটি ঢাল’

মঙ্গলবার, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

‘বঙ্গবন্ধু মানেই সাহসী নেতা, জোরজুলুমের বিরুদ্ধে একটি ঢাল’

  • 3
    Shares

ডেস্ক নিউজ :  বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেছেন, ‘বঙ্গবন্ধু মানে একজন সাহসী নেতা, একজন দৃঢ়চেতা মানুষ, একজন ঋষিতুল্য শান্তিদূত; একজন ন্যায়, সাম্য ও মর্যাদার রক্ষাকর্তা, একজন পাশবিকতা বিরোধী এবং যেকোনও জোরজুলুমের বিরুদ্ধে একটি ঢাল।’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের একটি সংক্ষিপ্ত ও প্রাণবন্ত ভার্চুয়াল বইপাঠ সভার আয়োজন করা হয়। এতে ভারত ও বাংলাদেশের বিশিষ্ট লেখক এবং ব্যক্তিগণ বইয়ের নির্বাচিত অনুচ্ছেদ বিষয়ে আলোচনা করেন। সোমবার সন্ধ্যায় ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে এই বইপাঠ সভার আয়োজন করা হয়। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ এই সভা উদ্বোধন করেন। এ সময় তিনি এসব কথা বলেন।

তার বক্তব্যের পরে, অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঁচটি অনুচ্ছেদ পাঠ করা হয় এবং বঙ্গবন্ধুর সাহসিকতা ও বাংলাদেশের উন্নয়নে তার অবর্ণনীয় অবদান নিয়ে আলোচনা করা হয়।

সভায় আরও অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক, ইউজিসি অধ্যাপক এবং অসমাপ্ত আত্মজীবনীর ইংরেজি ভাষার অনুবাদক ড. ফকরুল আলম, কলকাতা বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ান স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. রাজগোপাল ধর চক্রবর্তী, দ্য এশিয়ান এইজ পত্রিকার সম্পাদক ও শেখ মুজিবুর রহমান বইয়ের লেখক সৈয়দ বদরুল আহসান, বিশ্বভারতীর ইতিহাস বিভাগের শিক্ষক ড. শুভায়ু চট্টোপাধ্যায় এবং কবি, উদ্যোক্তা ও ঢাকা লিট ফেস্টের সহ-প্রতিষ্ঠাতা মিস সাদাফ সাজ।

পুরো অধিবেশনটি পরিচালনা করেন আইজিসিসি ঢাকার পরিচালক শ্রীমতী নীপা চৌধুরী।

এই বিভাগের আরো খবর