counter ফোবানার চেয়ারম্যন হলেন জাকারিয়া চৌধুরী

রবিবার, ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ফোবানার চেয়ারম্যন হলেন জাকারিয়া চৌধুরী

  • 489
    Shares

নিজস্ব প্রতিবেদকঃ
হান্ড্রেড পার্সেন্ট ভোটারের অংশগ্রহণে সম্পন্ন নির্বাচনে ফোবানা (ফেডারেশন অব বাংলাদেশী অর্গানাইজেশন্স ইন নর্থ আমেরিকা)’র নির্বাহী কমিটির চেয়ারপার্সন হলেন জাকারিয়া চৌধুরী (নিউইয়র্ক)। নির্বাহী সচিব হয়েছেন মাসুদ রব চৌধুরী (ক্যালিফোর্নিয়া) এবং জর্জিয়ার নাহিদ উদ্দিন খান (জর্জিয়া) হয়েছেন কোষাধ্যক্ষ। প্রধান নির্বাচন কমিশনার মাহবুব রেজা রহিম জানান, ভার্চুয়ালে ২৯ নভেম্বর রোববার অনুষ্ঠিত এ নির্বাচনে ৬১ ভোটারের সকলই অংশ নিয়েছেন। ফোবানার ৩৩ বছরের ইতিহাসে এটি একটি বিরল ঘটনা। অর্থাৎ ফোবানা যে পুনরায় প্রাণচাঞ্চল্যে ভরে উঠেছে-এটি তারই প্রমাণ।

ফলাফল অনুযায়ী, ৩২ ভোট পেয়ে চেয়ারপার্সন হিসেবে জয়ী হয়েছেন জাকারিয়া চৌধুরী। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী ছিলেন মোহাম্মদ আলমগীর। তিনি পেয়েছেন ২৯ ভোট। ভাইস চেয়ারম্যান পদে ড. আহসান চৌধুরী পেয়েছেন ২২ ভোট। তার দুই প্রতিদ্বন্দ্বী এম রহমান জহীর ২১ এবং দিলু মাওলা পেয়েছেন ১৮ ভোট। নির্বাহী সচিব হিসেবে জয়ী মাসুদ রব চৌধুরী পেয়েছেন সর্বোচ্চসংখ্যক ৩৮ ভোট। যুগ্ম নির্বাহী সচিব আরিফ আহমেদ পেয়েছেন ২৫ ভোট। তার দুই প্রতিদ্বন্দ্বী খালেদ রব-২১ ভোট এবং আবির আলমগীরপেয়েছেন ১৫ ভোট। ট্রেজারার পদে বিজয়ী নাহিদ খান পেয়েছেন ৩৫ ভোট। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী কীরণ কবীর পেয়েছেন ২৬ ভোট। নির্বাচনে আউস্ট্যান্ডিং মেম্বার হিসেবে জয়ী হয়েছেন ডিউক খান, আতিকুর রহমান, হাসমত মোবিন, নাহিদ চৌধুরী মামুন, এ টি এম আলম, সাদেক খান,আরেফিন বাবুল, রেহান রেজা। পদাধিকার বলে মেম্বার হয়েছেন বিদায়ী সভাপতি শাহ হালিম।

ফলাফল জানানোর সময় প্রধান নির্বাচন কমিশনার এ সংবাদদাতাকে বলেন যে, অংশগ্রহণকারি সকলেই ভিডিওতে ধারণকৃত বক্তব্যে নির্বাচনকে সুষ্ঠু হিসেবে অভিহিত করেছেন। উল্লেখ্য, করোনার কারণে এবারের ফোবানা কনভেনশন ভার্চুয়ালে অনুষ্ঠিত হলো। নির্বাচন হয় সমাপনী দিবসে। আরো উল্লেখ্য, ফোবানার দীর্ঘ ২০ বছরের বিভক্তির অবসানে গত সপ্তাহে অপর গ্রæপের সাথে এই গ্রূপের ভার্চুয়াল মিটিং হয়েছে। সে সময় সকলেই সংকল্প ব্যক্ত করেছেন অতীতের বিভাজন পরিহার করে ঐক্যবদ্ধভাবে সবকিছু করবেন। ভার্চুয়ালে অনুষ্ঠিত ২১ নভেম্বরের সে সভায় এ নির্বাচনে বিজয়ীরাও ছিলেন। এখন সেই ঐক্যের বাস্তবায়ন দেখার পালা।
নির্বাচনে বিজয়ী চেয়ারপার্সন জাকারিয়া চৌধুরীকে অভিনন্দন জানিয়েছেন খ্যাতনামা অর্থনীতিবিদ ড. ফাইজুল ইসলাম, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সেক্রেটারি আব্দুল কাদের মিয়া, খবর ডট কমের সম্পাদক শিব্বির আহমেদ প্রমুখ।

সামনের দিনগুলোতে কমিউনিটির ঐক্য প্রক্রিয়ায় জাকারিয়া চৌধুরীর নেতৃত্বে ফোবানা বলিষ্ঠ ভূমিকা পালনে সক্ষম হবে বলে প্রত্যাশা নেতৃবৃন্দের। কানাডা এবং আমেরিকায় বসবাসরত ১৫ লাখের মত প্রবাসীর বাঙালি সংস্কৃতি লালন এবং নতুন প্রজন্মে তা বিকাশের অভিপ্রায়ে ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়েছে ফোবানা। এই প্রথম তুলনামূলকভাবে কম বয়েসী চেয়ারপার্সন পেল সংগঠনটি। এরফলে ফোবানার কার্যক্রমে প্রবাস প্রজন্মের সম্পৃক্ততার পথও সুগম হলো বলে মনে করছেন অনেকে।

এই বিভাগের আরো খবর