counter প্রাথমিক শিক্ষকদের নতুন পদ্ধতিতে বদলি অক্টোবরে শুরু

বুধবার, ২১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

প্রাথমিক শিক্ষকদের নতুন পদ্ধতিতে বদলি অক্টোবরে শুরু

  • 3
    Shares

ডেস্ক নিউজ :   চলতি বছরের অক্টোবরেই শুরু হবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নতুন পদ্ধতিতে বদলির কার্যক্রম। অনলাইনে বদলি করা হবে বলে আজ বুধবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে বিষয়টি জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

শিক্ষক বদলির নতুন নীতিমালা হচ্ছে তবে তা কবে কার্যকর হবে এমন প্রশ্নে প্রতিমন্ত্রী জানান, এটা অক্টোবর বা নভেম্বর থেকে শুরু করা হবে। অক্টোবরের কথা বলা হয়েছে। অনলাইনে শিক্ষক বদলির কার্যক্রম করতে হবে।

জাকির হোসেন বলেন, ‘শিক্ষক বদলি হয় মাত্র ২ মাস। এই দুই মাসে আমরা অফিস-আদালত কিছু করতে পারি না। তদবিরের জ্বালায় বাসায় থাকতে পারি না। শুধু আমি নই, আমার সচিব, ডিজি, কর্মকর্তারাও। এটা (বদলি) আমরা সারা বছর করতে চাচ্ছি, অনলাইন সিস্টেমে। যার যোগ্যতা আছে সে পারবে।’ প্রতিমন্ত্রী আরও বলেন, ‘(শিক্ষক বদলির) দুই-তিন মাস আমাদের কাজকর্ম সব হারাম হয়ে যায়। আমরা কোনো কাজ করতে পারি না। তদবিরের তো অভাব হয় না। তারপর ঘুষ, দুর্নীতি-নানাকিছু এর মধ্যে জড়িত। (শিক্ষক বদলিতে) আমরা স্বচ্ছতা আনতে চাই।’

সহকারী শিক্ষকদের ৩ ও প্রধান শিক্ষকদের ৫ বছর পর বদলির নিয়মও আসছে বলে শোনা যাচ্ছে- এ বিষয়ে জাকির হোসেন বলেন, ‘সেটাও আমরা একটা সিস্টেম করে দেব। ১৭ বছর, ২০ বছর যখন একজন শিক্ষক এক জায়গায় থাকেন, তখন কিন্তু তিনি আর শিক্ষক থাকেন না। শিক্ষকদেরও তো শিক্ষক হতে হবে। শিক্ষক কখনও নেতা হয়ে যান, কখনও ডাক্তার হন- শিক্ষকরা অনেক কিছু করতে পারেন। এটা থেকে আমরা একটু মুক্তি চাই।’

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২০ সাল থেকে অনলাইনে ভর্তির কার্যক্রম শুরু করার জন্য এ বছর ফেব্রুয়ারিতে জরুরি বদলি ছাড়া সহকারী শিক্ষকদের বদলি কার্যক্রম বন্ধ রাখা হয়। আর অনলাইনে ভর্তি কার্যক্রমও চালু করা যায়নি। গত মার্চের শেষ সপ্তাহ থেকে হার্ড কপির আবেদনে বদলি কার্যক্রম শুরু করার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাস প্রকোপের কারণে তাও আটকে যায়।

এই বিভাগের আরো খবর