counter পরিচয় গোপন করে মার্কিন ভিসা, চার শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

পরিচয় গোপন করে মার্কিন ভিসা, চার শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

  • 5
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : ভিসা প্রতারণার দায়ে চার জন চীনা নাগরিকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এফবিআই সূত্রে খবর, চীন সেনার সদস্য ওই চারজন নিজেদের পরিচয় গোপন করে গবেষক হিসেবে মার্কিন ভিসার আবেদন করেছিলেন। সূত্র মারফত খবর পেয়েই তিন জনকে গ্রেপ্তার করেছে এফবিআই। চতুর্থ জন আপাতত সানফ্রান্সিসকোর চীনা কনসুলেটের নিরাপদ আশ্রয়ে রয়েছে।

প্রত্যেকের বিরুদ্ধে ভিসা প্রতারণার দায়ে মামলা দায়ের হয়েছে। দোষী প্রমাণিত হলে সর্বোচ্চ দশ বছর জেল এবং আড়াই লক্ষ মার্কিন ডলার জরিমানা গুণতে হতে পারে। এই চার জনকে জেরা করে জানা গিয়েছে, যুক্তরাষ্ট্রের ২৫টি শহরে এই সন্দেহভাজনদের অঘোষিত অনুমোদন রয়েছে। যারা চীনা সেনার  সঙ্গে সমন্বয় রেখে কাজ করে।

জাতীয় নিরাপত্তা বিভাগের অ্যাটর্নি জন সি ডেমার্স  বলেছেন, চীনা পিপলস আর্মির এই সদস্যরা রিসার্চ ভিসার জন্য আবেদন করেছিলেন। কিন্তু চীন সেনার সক্রিয় সদস্য এই তথ্য গোপন করেছিলেন। তিনি আরও বলেছেন, চীনা কমিউনিস্ট পার্টির এটা আরও একটা পরিকল্পনা যেখানে আমাদের মুক্ত সমাজ ও শিক্ষাব্যবস্থায় নাক গলাতে চাইছে। আমরা এই তদন্ত চালিয়ে যাবো। এফবিআইয়ের এক কর্মকর্তা বলেছেন, গোটা বিশ্বের গবেষক পড়ুয়াদের যুক্তরাষ্ট্রে স্বাগত। কিন্তু এক্ষেত্রে আমাদের মাটিতে অনুপ্রবেশ ও সার্বভৌমত্বে আঘাত হানা হয়েছে।

এই বিভাগের আরো খবর