counter ‘পরাজিত হলেও সহজে ক্ষমতা ছাড়বেন না ট্রাম্প’

শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

‘পরাজিত হলেও সহজে ক্ষমতা ছাড়বেন না ট্রাম্প’

  • 3
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছরের নভেম্বরের অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হেরে গেলেও সহজে ক্ষমতা ছাড়বেন না বলে আশঙ্কা প্রকাশ করেছেন হিরালি ক্লিনটন। সাবেক এই মার্কিন ফার্স্ট লেডি ও ২০১৬ সালের নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি বলেন, আমি জনগণকে ভড়কে দিতে চাই না, তবে আপনাদের প্রস্তুত থাকতে বলব। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। খবর নিউ ইয়ার্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট ও বিবিসি’র।

ট্রাম্প যে সহজে ক্ষমতা ছাড়বেন না তা বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে জানিয়ে হিলারি বলেন, ট্রাম্প নির্বাচনে হেরে গেলেও নীরবে ক্ষমতা ছাড়বেন না। তিনি আমাদের বিভ্রান্ত করার চেষ্টা করবেন। যতরকম মামলা বা আইনি পদক্ষেপ নিতে পারেন তা নেওয়ার চেষ্টা করবেন। তার (ট্রাম্প) আছেন বন্ধু অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। যিনি প্রয়োজনে সবকিছু করতে প্রস্তুত।

মহামারীর এই সময়ে ডাকযোগে ভোটে জালিয়াতি হতে পারে এমন আশঙ্কা প্রকাশ করে এ বছরের নির্বাচনের আইনি বৈধতা নিয়ে ইতোমধ্যেই নানা ধরনের প্রশ্ন তোলা এবং সংশয় সৃষ্টির চেষ্টা করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি প্রকাশ্যেই নির্বচনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে বসতে পারেন এবং নির্বাচনের ফল প্রত্যাখ্যান করতে পারেন- এমন সম্ভাবনা প্রবল বলে এরই মধ্যে সতর্কও করেছেন দেশটির রাজনৈতিক মহলের ভোট বিশেষজ্ঞ ও পরিকল্পনাবিদরা। ট্রাম্প বলেন, ‘তিনি যুক্তরাষ্ট্রে ডাকযোগে ভোটের জন্য প্রয়োজনীয় তহবিল বরাদ্দের বিরোধী। নভেম্বরের নির্বাচনে তিনি মেইল-ইন পদ্ধতিতে ভোট চান না।’

ভোটে জালিয়াতি হবে এমন মিথ্যা অভিযোগ তুলে এ বছরের নির্বাচনের আইনি বৈধতা নিয়ে ইতোমধ্যে নানা ধরনের প্রশ্ন তুলে নির্বাচনকে বিতর্কিত করার চেষ্টা চালাচ্ছেন ট্রাম্প। ট্রাম্প নির্বাচনের ফল বর্জন করতে পারেন জানিয়ে ইতোমধ্যে সতর্কও করেছেন দেশটির রাজনৈতিক মহলের নির্বাচনী বিশেষজ্ঞ ও পর্যবেক্ষকরা।

এই বিভাগের আরো খবর