counter নওগাঁর রাণীনগরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

মঙ্গলবার, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

নওগাঁর রাণীনগরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

  • 4
    Shares

রহিদুল ইসলাম রাইপ, নওগাঁ প্রতিনিধিঃনওগাঁর রাণীনগরে আসন্ন বোরো মৌসুমকে সামনে রেখে হাইব্রিড এজেড৭০০৬ জাতের ধান বিষয়ে মাঠ দিবস ও ক্রপ কাটিং অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার রাতোয়াল বাজার প্রাঙ্গণে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

কৃষিভিত্তিক কোম্পানি বায়ারের এক্সিকিউটিভ কর্মকর্তা কৃষিবিদ রওশন এই অনুষ্ঠানের আয়োজন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়ারের রাজশাহী রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ সনজিৎ চন্দ্র সরকার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ সাজ্জাদ হোসেন সোহেল, বিএস শরিফুল ইসলাম, বায়ারের পরিবেশক মোমিনুল হক (হিরন) প্রমূখ।

আলোচনা সভা শেষে ৫ জন কৃষকদের মাঝে হাইব্রিড এজেড৭০০৬ জাতের ধানের বীজ বিনামূল্যে বিতরণ করা হয়। এরপর আমন মৌসুমে এজেড৭০০৬ জাতের চাষ করা হাইব্রিড ধানের প্রদর্শনী ক্ষেত পরিদর্শন করেন অতিথিবৃন্দ ও কৃষক।

এ সময় কৃষকদের এই জাতের ধান চাষের উপকারিতা, পরিচর্যা ও ফলনসহ নানা বিষয়ে অবগত করা হয়।

বক্তারা বলেন, দিন যতই যাচ্ছে ততই দেশের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে কিন্তু চাষযোগ্য জমির পরিমাণ কমছে। তাই জমিতে পুরাতন কম ফলনশীল জাতের ধান আর চাষ না করে ধান গবেষণা কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত ও বিভিন্ন কৃষিভিত্তিক কোম্পানির অধিক ফলনশীল হাইব্রিড জাতের বিভিন্ন প্রজাতির ধান চাষ করতে হবে। এতে করে যেমন কৃষকরা অধিক ফলন পাবেন অপরদিকে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতাও অর্জন করতে পারেব।

বক্তারা আরও বলেন, বায়ার কোম্পানি জার্মানির হাইব্রিড এজেড৭০০৬ জাতের ধান আমদানী করে তা চাষ করতে কৃষকদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে কৃষি অফিসের সহায়তা নিয়ে পর্যায়ক্রমে রাণীনগর ও আত্রাই উপজেলার ৪শ কৃষকদের মাঝে বিনামূল্যে এই ধান বীজ বিতরণ করছে। এই জাতের ধান চাষ করলে প্রতি শতাংশে ফলন পাওয়া যাবে ১ মণ হারে, পানির নিচে ১৫ দিন তলিয়ে থাকতে পারে, রোগ প্রতিরোধ ক্ষমতা বেশিসহ নানা বৈশিষ্ট রয়েছে এই জাতের ধানে। ধানের ফলন বৃদ্ধি ও অধিক লাভবান হতে কৃষকদের হাইব্রিড এজেড৭০০৬ জাতের ধানসহ বিভিন্ন জাতের হাইব্রিড ধান চাষ করতে আহ্বান জানানো হয়।

এই বিভাগের আরো খবর