counter দিল্লিতে শেষকৃত্য সম্পন্ন, শোকে-শ্রদ্ধায় বিদায় প্রণবকে

সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

দিল্লিতে শেষকৃত্য সম্পন্ন, শোকে-শ্রদ্ধায় বিদায় প্রণবকে

  • 2
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : স্বাস্থ্যবিধি মেনে রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হয়েছে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির। মঙ্গলবার বিকালে দিল্লির লোদী রোডে গান স্যালুটের মাধ্যমে তাকে শেষ বিদায় জানানো হয়। আনন্দবাজার পত্রিকা জানায়, দিল্লির রাজাজি রোডের বাড়ি থেকে শুরু করে লোদী রোড মহাশ্মশান, সব জায়গায় কোভিড প্রোটোকল মেনে প্রণবের শেষকৃত্য করা হয়। পিপিই কিট পরেই অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করেন পুত্র অভিজিৎ মুখার্জি।

পরিবারের অন্য সদস্যরা পিপিই কিট পরে শামিল হয়েছিলেন শেষকৃত্যে। এ ছাড়া কোভিড প্রোটোকল মেনে শ্মশানেও লোকসংখ্যা সীমিত রাখা হয়েছিল।এর আগে দিল্লির সেনা হাসপাতাল থেকে প্রণবের মরদেহ নিয়ে আসা হয় তার লোদী রোডের বাসভভনে। সেখানে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী-সহ শাসক বিরোধী সব দলের রাজনীতিকরা তাকে শেষ শ্রদ্ধা জানান। গত ৯ আগস্ট বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রণব। এর পর থেকেই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। স্নায়ুঘটিত সমস্যা দেখা দেয়ায় তার মাথায় অস্ত্রোপচার করা হয়। ১৩ আগস্ট থেকে কোমায় ছিলেন তিনি। অস্ত্রোপচারের আগে তার শরীরে কভিড-১৯ সংক্রমণও ধরা পড়ে।

২১ দিন পর গতকাল সোমবার বিকালে দিল্লির সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রণব মুখার্জি। তার প্রয়াণে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। দীর্ঘ রাজনৈতিক জীবনে অর্থ, পররাষ্ট্র, প্রতিরক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন প্রণব মুখার্জি। ২০১২-২০১৭ সালে দেশটির ১৩তম রাষ্ট্রপতি ছিলেন তিনি। ২০১৯ সালে প্রণব মুখার্জিকে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হয়।

এই বিভাগের আরো খবর