counter তাহেরপুর পৌর বিট পুলিশিং কার্যালয়ের শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত।

মঙ্গলবার, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

তাহেরপুর পৌর বিট পুলিশিং কার্যালয়ের শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত।

  • 92
    Shares

মোস্তাফিজুর রহমান জীবন, রাজশাহীঃ রাজশাহী জেলা বাগমারা উপজেলার তাহেরপুর পৌর বিট পুলিশিং কার্যালয়ের শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

২৪ আগষ্ট সোমবার তাহেরপুর পৌরসভার চত্বরে তাহেরপুর পৌরসভার মেয়র ও তাহেরপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে, তাহেরপুর পৌর আওয়ামীলীগের সহ দপ্তর সম্পাদক জাহিদ আকরামের সঞ্চালনায়

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ শহিদুল্লাহ বি পি এম,পি পি এম,পুলিশ সুপার রাজশাহী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুমন দেবনাথ সহকারী পুলিশ সুপার রাজশাহী।মোঃশরিফ আহমেদ উপজেলা নির্বাহী কর্মকর্তা বাগমারা, শ্রী অনিল কুমার সরকার বাগমারা উপজেলা চেয়ারম্যান,আবু বাক্কার মৃধা মুনসুর সভাপতি তাহেরপুর পৌরসভার,মোঃমালেক মন্ডল মেয়র ভবানীগন্জ পৌরসভা,মোঃ আতাউর রহমান অফিসার ইনচার্জ বাগমারা থানা।

মোঃরাসেল আহমেদ ইনচার্জ তাহেরপুর তদন্ত কেন্দ্র,অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, মুহাঃতোফাজ্জল হোসেন অধ্যক্ষ তাহেরপুর ডিগ্রি কলেজ। বাবুল খাঁ প্যানেল মেয়র তাহেরপুর পৌরসভার। আইনি সহায়তা বা পুলিশের সেবা সঙ্গে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেবার জন্য বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভার বিট পুলিশিং কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়। বাংলাদেশ পুলিশের মহাপরিচালক আইজিপি বেনজীর আহমেদ এর দিক নির্দেশনায় মুহাম্মদ শহীদুল্লাহ (বিপিএম, পিপিএম) পুলিশ সুপার রাজশাহীর নির্দেশের শুরু হয়েছে এই বিট পুলিশিং কার্যক্রম।

মূলত যেকোনো ধরনের আইনি সহায়তা বা পুলিশের সাহায্য সহযোগিতা খুব সহজে মানুষের দোরগোড়ায় পৌছে দেয়াই বিট পুলিশিং কার্যক্রম বলে। বিট পুলিশিং কার্যক্রম সর্বপ্রথম শুরু হয় লন্ডনে এরপর জাপানসহ অন্যান্য দেশে এই কার্যক্রমের বিস্তার হয়।

তেমনই একটি বিট কার্যালয় ঘোষণা করার সময় বাগমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) আতাউর রহমান বলেন, পুলিশি সেবা বা যেকোন ধরনের আইনি সহায়তা খুব সহজে মানুষের কাছে পৌছানোর জন্য এই বিট পুলিশিং কার্যক্রম শুরু করা হলো।

প্রধান অতিথী শহিদুল্লাহ বিপিএম,পিপিএম পুলিশ সুপার রাজশাহী বলেন,
আমাদের আইজিপি বেনজীর আহমেদ বিশেষ লক্ষ্য ছিল এই বিট পুলিশিং কার্যক্রমটি পরিচালনা করা, যেন সাধারণ মানুষ খুব সহজে আইনি সহায়তা বা পুলিশের সাহায্য সহায়তা পায়।সে লক্ষ্যে এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে ।

একটি বিট অফিসে একজন এ,এস,আই ও দুইজন এস,আই থাকবেন এবং একটি বিট অফিসে দশটি রেজিস্টার খাতা থাকবে, রেজিস্ট্রি খাতাগুলো হচ্ছে বিট এলাকার ভৌগোলিক অবস্থান, নাম,ঠিকানা,ম্যাপ,পরিচয়,বিট এলাকার উল্লেখযোগ্য প্রতিষ্ঠানের নাম সমূহ, বিট এলাকাই বিট এলাকায় চিহ্নিত অপরাধীর নাম, ঠিকানা, এলাকার ভাড়াটিয়াদের তথ্য, বিট, এলাকায় কেয়ারটেকার দের তথ্য, বিট এলাকার সরকারি কর্মকর্তাদের তথ্য ইত্যাদি।

তিনি আরও বলেন, একটি বিট এলাকায় বিট অফিসে রেজিস্ট্রি খাতায় সমস্ত কিছু উল্লেখ্য থাকবে, ফলে খুব সহজে আমরা যে কোনো অপরাধ বা যে কোন অনাকাঙ্খিত ঘটনা, কটার পূর্বে বা ঘটলেও খুব সহজে সমাধান করতে পারবে।

বিট পুলিশিং কার্যক্রম এর মাধ্যমে আমরা খুব সহজে সমস্যা থেকে খুন,চুরি, ছিনতাই,ইভটিজিং, ধর্ষণ ও মাদক ব্যবসা নির্মূল করতে পারবো। এই বিট পুলিশিং কার্যক্রমকে সঠিকভাবে পরিচালিত করার জন্য সর্বসাধারণের সহযোগিতা একান্ত ভাবে কামনা করেন। তাহেরপুর পৌরসভার সকল কাউন্সিলর, ব্যবসায়িক জনসাধারণ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর