counter ডিএমপির কূটনৈতিক নিরাপত্তা বিভাগকে যুক্তরাষ্ট্রের পিপিই প্রদান

শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ডিএমপির কূটনৈতিক নিরাপত্তা বিভাগকে যুক্তরাষ্ট্রের পিপিই প্রদান

  • 2
    Shares

ডেস্ক নিউজ :  ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকা মেট্রোপলিটন পুলিশের কূটনৈতিক নিরাপত্তা বিভাগকে কোভিড-১৯ মোকাবেলায় সুরক্ষা সরঞ্জাম (পিপিই) প্রদান করেছে।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার এসব নিরাপত্তা সরঞ্জাম ডেপুটি কমিশনার অফ পুলিশ মোহাম্মদ আশরাফুল ইসলামের কাছে হস্তান্তর করেন।

সোমবার (২৪ আগস্ট) যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

ইউএস দূতাবাসের ডিপ্লোম্যাটিক সিকিউরিটি সার্ভিস রিজিওনাল সিকিউরিটি অফিসের প্রতিনিধিবৃন্দ বাংলাদেশে কোভিড-১৯ মোকাবেলা প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের অব্যাহত সহায়তার অংশ হিসাবে এসব সুরক্ষা সামগ্রি প্রদান করেন।

বাংলাদেশে কোভিড-১৯ মোকাবেলায় এ পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকার যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট, ডিফেন্স, এগ্রিকালচার, ইউএসএআইডি, এবং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মাধ্যমে ৫৬ দশমিক ৫ মিলিয়ন ডলারের অধিক সহায়তা প্রদান করেছে।

গতকাল ২৩ আগস্ট অনুদান হিসাবে যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে দেয়া সরঞ্জামাদির মধ্যে রয়েছে ১ হাজার কেএন ৯৫ মাস্ক, ২ হাজার ধুয়ে ব্যবহারযোগ্য ফেস মাস্ক, ৮শ’ বোতল ২৫০ মিলি হ্যান্ড স্যানিটাইজার এবং ১ হাজার ৪শ’টি মুখমন্ডল সুরক্ষার শিল্ড। এসব সামগ্রি বাংলাদেশী বিভিন্ন কোম্পানির কাছ থেকে স্থানীয়ভাবে ক্রয় করা হয়েছে। আর্মড পুলিশ ব্যাটেলিয়ন-১ (এপিবিএন) এবং ইমিগ্রেশন পুলিশ ইউনিটের মধ্যে বিতরণের জন্যও অনুদান হিসাবে সমপরিমাণ পিপিই প্রদান করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ প্রতিরোধে কূটনৈতিক নিরাপত্তা বিভাগ সম্মুখ সারিতে থেকে কাজ করছে। তারা বাংলাদেশে কোভিড-১৯ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং কোভিড-১৯ বিস্তার রোধে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত সুরক্ষা বিধি-বিধান ও স্বাস্থ্য উদ্যোগসমূহ বাস্তবায়ন করছে। অনুদান হিসাবে এই পিপিইগুলো পাবার ফলে সম্মুখ সারির কর্মী হিসাবে পুলিশ কর্মকর্তাদের জন্য বাংলাদেশে বসবাসরত বিভিন্ন গোষ্ঠী ও মানুষের সুরক্ষা দেয়ার পাশাপাশি উচ্চ ঝুঁকিপূর্ণ কাজে নিজেদের সুরক্ষা নিশ্চিত করা সহজ হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিগত ২০ বছরের বেশী সময় ধরে বাংলাদেশকে দেয়া ১ বিলিয়ন ডলারের অধিক স্বাস্থ্য সহায়তার ধারাবাহিকতায় ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস সারা বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানকে সহায়তা প্রদান করছে।

এই অনুদান বাংলাদেশ শুল্ক বিভাগের কর্মকর্তাগণ, কমলাপুর রেলওয়ে জেনারেল হাসপাতাল, ইউএসএআইডি’র খাদ্য নিরাপত্তা কার্যক্রম, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ পুলিশ সদর দপ্তর, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বাংলাদেশ কারাগারের সংশোধন কর্মকর্তা এবং সারাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের জন্য যুক্তরাষ্ট্র দূতাবাসের সাম্প্রতিক অনুদানের ধারাবাহিকতার অংশ।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কূটনৈতিক নিরাপত্তা বিভাগ এবং অন্যান্য আইনপ্রয়োগকারী কর্মকর্তা, স্বাস্থ্যসেবা কর্মী, শুল্ক কর্মকর্তা, মুদি দোকান ও ফার্মেসির কর্মী, সাংবাদিক ও স্বেচ্ছাসেবক সংস্থাগুলোকে সাথে নিয়ে প্রতিদিন যে অসাধারণ সেবামূলক কাজ করে যাচ্ছেন, সেজন্য তারা প্রকৃত বীর। এই মহামারী মোকাবেলা এবং দু’দেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্ককে আরো জোরদার করতে বাংলাদেশের পাশে থেকে কাজ করার জন্য যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

এই বিভাগের আরো খবর