counter জেনে নিন যে ভুলগুলো করে থাকেন, পুরুষেরা ত্বকের যত্নে!

বৃহস্পতিবার, ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

জেনে নিন যে ভুলগুলো করে থাকেন, পুরুষেরা ত্বকের যত্নে!

ছেলে মেয়ে সবারই কমবেশি ত্বকের যত্ন করতে হয় আর আমরা অনেকেই না জেনে ভুল যত্নও করে থাকি । যা আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকর । তাছাড়া মেয়েদেরই শুধু সাজসজ্জা বা রূপচর্চায় ভুল হয়না পুরুষদের ক্ষেত্রেও এই ভুল কম নয়। চলুন জেনে নিই পুরুষদের করা সেই ছোট ছোট ভুল গুলো

১। একই সাবান সব কাজে ব্যবহার: পুরুষরা ত্বকের যত্ন নিয়ে বরাবরই উদাসীন। আর এ কারণে দেখা যায় গায়ে মাখার সাবানই তারা ব্যবহার করে মুখ ধোয়ার জন্য। তবে মেয়েদের মতো পুরুষদের মুখের ত্বকও সংবেদনশীল, তাই মুখ পরিষ্কারের জন্য আলাদা ক্ষারহীন সাবান ব্যবহার করা প্রয়োজন।

পুরুষদের ত্বকের জন্য ‘অ্যাক্টিভেটেড চারকোল’ সমৃদ্ধ ফেইসওয়াশ ব্যবহার করা সব থেকে উপযোগী। কারণ এই প্রাকৃতিক উপাদান ত্বকে জমে থাকা দূষিত উপাদান ও ব্যাক্টেরিয়া ধুয়ে ফেলতে সাহায্য করে। আর শরীরের অন্যান্য অংশের ত্বকের জন্যও কোমল সাবান বা বডি ওয়াশ বেছে নিতে হবে।

২। শেইভিং ফোম ব্যবহার: শেইভ করার জন্য অনেক ফেনা তৈরি করে এমন ফোম বা ক্রিম সবারই পছন্দের তালিকায় শীর্ষে থাকে। তবে এই ফোম ত্বককে কোনোভাবেই সুরক্ষিত রাখতে পারে না। এ কারণেই শেইভ করার পর ফোম ব্যবহারের পরও জ্বালাপোড়া অনুভূত হতে পারে।

তাই শেইভ করার জন্য লোশনজাতীয় শেইভিং ক্রিম যেগুলোতে খুব একটা ফোম তৈরি হয় না তেমন শেইভিং ক্রিম ব্যবহার শুরু করতে হবে। ভালো মানের শেইভিং ক্রিম ব্যবহার করলে ত্বকের ক্ষতি হবে কম এবং ত্বকে লালচেভাবও কম দেখা দেয়।

শেইভের পর অবশ্যই আফটার শেইভ ব্যবহার করতে হবে। খেয়াল রাখতে হবে যেন আফটার শেইভে অ্যালকোহল না থাকে। কারণ এই উপাদান ত্বকের জন্য ক্ষতিকর।

৩। ময়েশ্চারাইজার ব্যবহার: দিনে অন্তত দুবার ফেইসওয়াশ দিয়ে মুখ ধোয়া উচিত এবং প্রতিবার মুখ মুছে ত্বকোপযোগী ময়েশ্চারাইজার লাগাতে হবে।

৪। সানস্ক্রিন ব্যবহার না করা: সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখতে সানস্ক্রিন অত্যন্ত জরুরি। তবে পুরুষদের মধ্যে এই বিষয়ে সচেতনতা নেই বললেই চলে। ঘর থেকে বের হওয়ার ১৫ থেকে ২০ মিনিট আগে মুখে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

এই বিভাগের আরো খবর