counter জেনে নিন চা-কফি পানের আগে পানি পান করা উচিত কেন ?

শনিবার, ১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

জেনে নিন চা-কফি পানের আগে পানি পান করা উচিত কেন ?

  • 14
    Shares

‘অদ্ভুত চা-খোর’ গল্পের সেই অদ্ভুত লোকের মতো না হলেও চায়ের প্রতি অতিরিক্ত আসক্তি আছে আমাদের অনেকের। কারও কারও আবার কফির প্রতি। সকালে খবরের কাগজের সঙ্গে ধূমায়িত চা-কফি না হলে অনেকের আবার খবর পড়াটাই জমে ওঠে না। কিংবা বৃষ্টিভেজা স্নিগ্ধ বিকেলে এক কাপ চা হাতে ছাদে হেঁটে বেড়ানো। আর বন্ধুদের সঙ্গে আড্ডায় চায়ের কাপে ঝড় তোলার কথা নাহয় বাদই দিলাম।

চা-কফি পানের আগে পানি পান করতেই হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তবে যদি পেট খালি থাকে এবং খালি পেটেই চা-কফি পান করতে যান, তাহলে তো সমস্যা হতেই পারে। খালি পেটে চা-কফি কিছুটা এসিডিটির উদ্রেক করে। যাঁদের পেপটিক আলসার রয়েছে, তাঁদের ক্ষেত্রে কষ্টটা একটু বেশিই হয়। তাই আগে একটু পানি পান করে নিলে পাকস্থলীতে উত্তেজনা কম হয়। তবে পেট ভরা থাকলে তার প্রয়োজন নেই।

চা ও কফি দুটোতে সক্রিয় উপাদান হিসেবে থাকে যথাক্রমে ট্যানিন ও ক্যাফেইন। দুটোই ডিহাইড্রেটিং এজেন্ট হিসেবে কাজ করে। অর্থাৎ শরীরের জলীয় অংশ শরীর থেকে বের করে দিতে ভূমিকা রাখে। সে ক্ষেত্রে পানি পান কিছুটা ভারসাম্য তৈরি করতে পারে। খালি পেটে চা-কফি না খেয়ে সঙ্গে হালকা কিছু খেয়ে নেওয়া উচিত। আর কিছু না পেলে এক গ্লাস পানিই হোক, অসুবিধা নেই।

এই বিভাগের আরো খবর