counter জেনে নিন খালি পেটে পানি পানের উপকারিতা!

মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

জেনে নিন খালি পেটে পানি পানের উপকারিতা!

  • 22
    Shares

আমরা অনেকেই হয়ত জানি সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে পানি পান করা স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু এটা ঠিক কী কী উপকারে আসে কিংবা তার সুফল কেমন করে পাওয়া যায়, তা হয়তো অনেকেরই জানা নেই।

চলুন জেনে নেওয়া যাক খালি পেটে পানি পান করার কিছু উপকারিতা-

১।

সারা রাত ধরে যে রেচন পদার্থগুলি বা টক্সিনগুলি কিডনিতে জমা হয়, সকালে খালি পেটে পানি পান করলে সেই টক্সিনগুলি মলমূত্রের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়।

২।

সকালে ঘুম থেকে উঠে অনেকের মাথাব্যথা করে। শরীরে পানির মাত্রা কমে যাওয়া মাথাব্যথার অন্যতম কারণ। সারা রাত শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি যায় না। তাই সকালে উঠে যদি খালি পেটে অনেকটা পরিমাণ পানি পান করা যায় তবে মাথার যন্ত্রণা দূর হয়।

৩।

শরীর থেকে যত টক্সিন দূর হতে থাকবে ত্বক ততই উজ্জ্বল হবে। সবচেয়ে বেশি টক্সিন জমে রাতে, ঘুমোনোর সময়ে। তাই নিয়মিত সকালে খালি পেটে পানি পান করে শরীর থেকে টক্সিন দূর করলে ত্বক উজ্জ্বল হবে।

৪।

পানিতে কোন ক্যালরি নেই। তাই যত ইচ্ছা তত পান করতে পারেন। আর খালি পেটে পানি যেহেতু শরীরের বর্জ্য পদার্থ বের করে দেয় তাই শরীর ফুলে যাওয়ার সম্ভাবনাও কমে। পাশাপাশি শরীরের বিপাকক্রিয়া বৃদ্ধি করে এবং ক্যালরি পোড়ার গতিও দ্রুত হয়।

৫।

খালি পেটে পানি খেলে রক্তের লোহিত কণিকার বৃদ্ধি দ্রুততর হয়। ফলে রক্তে অক্সিজেনের পরিমাণ বাড়ে, যা কর্মক্ষমতা বাড়ায়। সকালে খালি পেটে পানি খেলে হজমশক্তিও বাড়ে।

এই বিভাগের আরো খবর