counter জালিয়াতি মামলায় ট্রাম্পের সাবেক উপদেষ্টা গ্রেপ্তার

মঙ্গলবার, ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

জালিয়াতি মামলায় ট্রাম্পের সাবেক উপদেষ্টা গ্রেপ্তার

  • 4
    Shares

আন্তর্জাতিক ডেস্ক :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণে জন্য তোলা চাঁদার তহবিল নিয়ে জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। ব্যানন এবং তার তিন সহযোগী লাখ লাখ ডলার জালিয়াতি করেছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। খবর বিবিসি

মার্কিন বিচার বিভাগ বলছে, ‘উই বিল্ড দ্য ওয়াল’ প্রচারণার মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্পের মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের নামে ২৫ মিলিয়ন ডলার (২কোটি ৫০ লাখ) ডলার চাঁদা তোলা হয়েছিল। বিচার বিভাগ বলছে, ওই তহবিল থেকে মি. ব্যানন একাই ১০ লাখ ডলার হাতিয়ে নেন।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই প্রতিশ্রুতি পূরণে তহবিল সংগ্রহের উদ্দেশে শুরু হয় ‘উই বিল্ড দ্য ওয়াল’স ক্যাম্পেইন।

নিউইয়র্কের দক্ষিণাঞ্চল জেলার ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল অদ্রে স্ট্রস জানিয়েছেন, ওই তহবিল থেকে দাতাদের লাখ লাখ ডলার জালিয়াতির মাধ্যমে সরিয়ে নিয়েছেন স্টিভ ব্যানন, ব্রায়ান কোলফেজ, অ্যান্ড্রু ব্যাদোলাতো এবং টিমোথি শেয়া।

এই চারজনের বিরুদ্ধে তহবিল জালিয়াতি ছাড়াও অর্থ পাচারের চক্রান্ত করার অভিযোগ আছে। দোষী সাব্যস্ত হলে এ দুই অভিযোগেই তাদের সর্বোচ্চ ২০ বছর করে কারাদণ্ড হতে পারে।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরো খবর