counter জংশনে ঘাঁটি গেড়ে বসে আছে চীনা সেনারা

মঙ্গলবার, ৭ই জুলাই, ২০২০ ইং, ২৩শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

জংশনে ঘাঁটি গেড়ে বসে আছে চীনা সেনারা

  • 5
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছে পরিস্থিতি এখনও উত্তেজনাপূর্ণ। চীনের সেনাবাহিনী একটু হালকা হলেও এখনও সরে যাওয়ার কোনও লক্ষণ নেই। বরং ভারতের একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় চীনের সেনা এমনভাবে ঘাঁটি গেড়ে বসেছে যে, ভারতীয় সেনাদের পেট্রলিং পয়েন্টের রাস্তাই কার্যত বন্ধ হয়ে গেছে।

পেট্রল পয়েন্ট ১৪-তে ভারতীয় সেনাই এতদিন ধরে টহল দিয়ে এসেছে। এবার সেই পয়েন্টের রাস্তা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। কারণ, স্ট্র্যাটেজিক ওয়াই নালা ঘিরে রেখেছে চীনের সেনারা। ওই জায়গাতেই বাঁক নিয়েছে গলওয়ান নদী।

ওয়াই জংশনের কাছেই বসে আছে চীনের সেনা। ফলে, পেট্রল পয়েন্ট ১৪ বা PP 14 -এ পৌঁছাতে যে শেষ এক কিলোমিটার রাস্তা যেতে হয়, তা আর যাওয়া যাচ্ছে না। ওয়াই নালাজুড়ে চীন বেশ ভালোভাবে ঘাঁটি গেড়েছে বলে সূত্রের খবর।

এর ফলে কয়েকশ’ বর্গ কিলোমিটার এলাকায় নজরদারি বন্ধ রাখতে হয়েছে ভারতকে।

উল্লেখ্য, ওয়াই জংশন থেকে মাত্র সাত কিলোমিটার দূরে লাদাখের বুরৎসে এলাকায় রয়েছে ভারতীয় সেনার ছাউনি। সেখান থেকে ৩০ কিলোমিটার দূরে রয়েছে কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ দৌলত বেগ ওলডি ফরওয়ার্ড বেস। ২০১৩ সালে একবার বুরৎসে এলাকায় ভারতীয় সেনা ছাউনির ১ হাজার ৫০০ মিটারের মধ্যে চলে এসেছিল চীনের সেনারা।

কড়া ভাষায় ইতিমধ্যেই চীনকে সতর্ক করেছে ভারত। চীনে ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি শুক্রবার জানিয়ে দেন, চীনের সঙ্গে সীমান্ত সমস্যা মেটার একটাই রাস্তা। ভারতের সীমান্তজুড়ে যে নতুন নির্মাণ কাজ করেছে চীন, সেগুলোকে বন্ধ করতে হবে অবিলম্বে। নয়ত আলোচনার কোনও অর্থ নেই।

মিশ্রি জানান, নির্মাণ কাজ বন্ধ না করার অর্থ দ্বিচারিতা করা। একদিকে আলোচনার জন্য রাস্তা খোলা রেখে, সীমান্তে নির্মাণ কাজ চালিয়ে যাওয়া মেনে নেবে না ভারত। লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলজুড়ে যে অবৈধ নির্মাণকাজ করা হচ্ছে চীনকে তা দ্রুত বন্ধ করার জন্য সতর্ক করা হচ্ছে। সূত্র: কলকাতা২৪

 

এই বিভাগের আরো খবর