counter কোমায় গিয়েও সুস্থ সন্তান জন্ম দিলেন করোনা আক্রান্ত নারী

বৃহস্পতিবার, ২রা জুলাই, ২০২০ ইং, ১৮ই আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

কোমায় গিয়েও সুস্থ সন্তান জন্ম দিলেন করোনা আক্রান্ত নারী

  • 27
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে স্বাস্থ্যের অবস্থা ভয়াবহ। ফুসফুস তেমন একটা কাজ করছিল না। অনেক দিন ধরে ছিলেন কোমায়। এমন অবস্থায়ও সন্তান জন্ম দিয়েছেন দিয়ানা অ্যাঙ্গোলা নামে কলম্বিয়ার এক নারী। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থেকে এক ছেলে সন্তানের জন্ম দিয়েছেন ৩৬ বছর বয়সী অ্যাঙ্গোলা। এই ঘটনায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে ।

১৪ সপ্তাহ আগেই পৃথিবীর আলোতে নিয়ে আসা হয় জেফারসনকে। মা করোনায় আক্রান্ত হলেও এই নবজাতকের শরীরে করোনার সংক্রমণ নেই বলে জানিয়েছেন চিকিৎসকেরা। পরিস্থিতি ‘অনেক সংকটজনক’ ছিল বলে জানিয়েছেন কলম্বিয়ার দক্ষিণাঞ্চলের ক্যালি শহরের ভেরসালেস ক্লিনিকের বিশেষজ্ঞ চিকিৎসক পাওলা ভেলাসকেস।

অ্যাঙ্গোলা তীব্র জ্বর নিয়ে গত ১৫ মে হাসপাতালে ভর্তি হন। তার আরও একটি কন্যা সন্তান রয়েছে। হাসপাতালে ভর্তি হওয়ার তিন দিনের মাথায় চলে যান কোমাতে। নিউমোনিয়ায় ভুগছিলেন তিনি। শ্বাস প্রশ্বাস নিতে খুব কষ্ট হতো। অপরিপক্ব থাকা অবস্থায় জন্ম নেওয়ায় জেফারসনেরও শ্বাস নিতে সমস্যা হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসক। তাকে টিকিয়ে রাখতে অনেক লড়াই করতে হয়েছে।

শিশুরোগ বিশেষজ্ঞ এডউইন ওলিভো বলেন, আমাদেরকে পুরো প্রক্রিয়াটা একজন গুরুতর রোগীর চিকিৎসা করার মতো অনুসরণ করতে হয়েছে। তিনি জানান, জেফারসনকে এখনো ইনকিউবিটরে রাখা হলেও দ্রুতই তার ওজন বাড়ছে। আরও সহজে শ্বাস নিতে পারছে।

চিকিৎসক পাওলা ভেলাসকেস বললেন, ২৪ সপ্তাহ হলেই ভালো ওজনের কোনো মানব শিশু বাঁচিয়ে রাখা যেতে পারে। সে ক্ষেত্রে অনেক টেকনোলোজি লাগবে, সেই সঙ্গে স্নায়বিক বিকাশ এবং ফুসফুসের প্রভাব সংক্রান্ত কাজগুলো ভালো করতে হবে।

এদিকে, সুখবর হলো অ্যাঙ্গোলা এরই মধ্যে করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন। অ্যাঙ্গোলার সুস্থতা দেখে সস্তির নিশ্বাস পেয়েছে হাসপাতালের চিকিৎসকরা।

এই বিভাগের আরো খবর