counter কোন চালের ভাতে ওজন বাড়ে

শুক্রবার, ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

কোন চালের ভাতে ওজন বাড়ে

  • 6
    Shares

লাইফ ষ্টাইল ডেস্ক : বাঙালির তৃপ্তির খাবার হচ্ছে ভাত ও মাছ। এই খাবারে তৃপ্ত হলেও চিন্তা হচ্ছে ওজন বাড়া নিয়ে। কারণ অতিরিক্ত ভাত খেলে ওজন বাড়বেই। ওজন বাড়ার সঙ্গে ভাতের সম্পর্ক এশিয়া মহাদেশে ভাত খেতে অভ্যস্ত লোকের সংখ্যা সবচেয়ে বেশি। আমাদের দেশে ভাতের সঙ্গে নানা পদের সমাহারে ভোজন রসিকদের রসনা তৃপ্ত হয়ে থাকে।

পুষ্টি বিজ্ঞান বলছে, ভাতে আছে ফ্যাট, প্রোটিন, ভিটামিন এবং মিনারেল। শুধু তাই নয়, চালের বেশিরভাগ জুড়েই রয়েছে কার্বোহাইড্রেট। তাই পুষ্টিবিদরা ভাতকে মূলত কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার হিসেবে বিবেচিত করে থাকেন। শরীরের কর্মক্ষমতা বাড়াতে কার্বোহাইড্রেটের গুরুত্ব অপরিসীম। যারা সারাদিন বিভিন্ন কাজে ব্যস্ত থাকেন, তাদের জন্য ভাত খাওয়াটা জরুরি। কোন চালের ভাত খেলে ওজন বাড়ে

সাদা চালের ভাত বেশি খেলে ওজন বাড়ার আশঙ্কা থাকে।  কিন্তু লাল চালের খেলে অতটা ওজন বাড়ে না। শুধু তাই নয়, সাদা চালের ভাতের তুলনায় লাল চালের ভাতে ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট অনেক বেশি পরিমাণে থাকে। ফলে নিয়মিত লাল চালের ভাত খেলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে না।পুষ্টিবিদরা বলছেন, কোনো ধরনের ভাতেই ফ্যাটের পরিমাণ বেশি থাকে না। আর শুধু ভাত খেলেই যে মোটা হয়ে যাবেন বিষয়টি এমন নয়। তবে  ভাতের সঙ্গে অধিক ফ্যাটযুক্ত খাবার যুক্ত হলেই মোটা হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই ভাতের সঙ্গে আর কী খাচ্ছেন সেদিকে খেয়াল রাখুন। সাদা চালের ভাতের পরিবর্তে লাল চালের ভাত খাওয়ার চেষ্টা করুন।

সূত্র: বোল্ডস্কাই

এই বিভাগের আরো খবর