counter কানাডায়ও গুপ্তঘাতক পাঠান সৌদি যুবরাজ

মঙ্গলবার, ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

কানাডায়ও গুপ্তঘাতক পাঠান সৌদি যুবরাজ

  • 1
    Share

আন্তর্জাতিক ডেস্ক :  সৌদি আরবের সাবেক এক গোয়েন্দা কর্মকর্তাকে হত্যা করতে কানাডায় গুপ্তঘাতকদের একটি দল পাঠিয়েছিলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

বিবিসি ও গার্ডিয়ানের খবরে জানা গেছে, ইস্তানবুলে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পরেই সাদ আল জাবরি নামে ওই কর্মকর্তাকে খুনের পরিকল্পনা করা হয়েছিল, যা ব্যর্থ হয়েছে। যুক্তরাষ্ট্রে দায়ের করা অভিযোগের আদালতের নথি থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বছর তিনেক আগে পালিয়ে নির্বাসনে যান সৌদির সাবেক কর্মকর্তা জাবরি। এর পর থেকে তিনি টরন্টোর ব্যক্তিগত নিরাপত্তা সুরক্ষার মধ্যে আছেন।

গুপ্তঘাতক দল যখন টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরে ঢোকার চেষ্টা করেন, তখন তারা কানাডার সীমান্ত গোয়েন্দাদের নজরে পড়েছিলেন। যে কারণে তাদের হত্যা মিশন ব্যর্থ হয়েছে।

বেশ কয়েক বছর ধরেই সৌদি আরবে ব্রিটেনের এমআই৬ ও অন্যান্য পশ্চিমা গোয়েন্দা সংস্থার মধ্যে মধ্যস্থতার দায়িত্ব ছিল তার।

তবে ওয়াশিংটনে করা হত্যাচেষ্টার মামলার ১০৬ পাতার নথি এখনও প্রমাণিত হয়নি। এতে বলা হয়, জাবরিকে চুপ করিয়ে দিতেই যুবরাজ তাকে হত্যা করতে চেয়েছেন।

এ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করা নিজের দায়িত্ব বলে দাবি করেন জাবরি। নথিতে যুবরাজের বিরুদ্ধে দুর্নীতি ও টাইগার স্কোয়াড নামে একটি ভাড়াটে খুনি দলের তত্ত্বাবধানের অভিযোগ আনা হয়েছে।

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায়ও এই টাইগার স্কোয়াড সদস্যরা দায়ী বলে দাবি করা হচ্ছে। ২০১৮ সালে ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে তিনি নির্মম হত্যাকাণ্ডের শিকার হন।

২০১৭ সালে মোহাম্মদ বিন সালমানের শুদ্ধি অভিযানের মুখে তুরস্ক হয়ে কানাডা পালিয়ে আসেন আল জাবরি।

তাকে সৌদি আরবে ফিরিয়ে নিতে যুবরাজ বেশ কয়েকবার চেষ্টা করেছেন। তাকে বিভিন্ন সময় ব্যক্তিগতভাবে বার্তাও দিয়েছেন। যার মধ্যে একটি ছিল– আমি নিশ্চিতভাবে তোমাকে ধরব।

এই বিভাগের আরো খবর