counter করোনায় সুস্থ হওয়াদের বাড়ছে হার্ট ও ফুসফুসের সমস্যা!

রবিবার, ১৬ই আগস্ট, ২০২০ ইং, ১লা ভাদ্র, ১৪২৭ বঙ্গাব্দ

করোনায় সুস্থ হওয়াদের বাড়ছে হার্ট ও ফুসফুসের সমস্যা!

  • 9
    Shares

স্বাস্থ্য ডেস্ক : প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতির উদ্বেগজনক অবস্থায় আছে ভারত। দেশটিতে প্রতিদিনই ৩৫ থেকে ৪০ হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন প্রাণঘাতী এই ভাইরাসটিতে। তবে এদের করোনা থেকে সেরে ওঠার পরের শারীরিক সমস্যাগুলো আরও ভয়ঙ্কর বলছেন বিশেষজ্ঞরা।

দিল্লির বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি হাসপাতালের তথ্য অনুযায়ী, করোনা থেকে সুস্থ হওয়ার পর কিডনি, হার্ট ও ফুসফুসের নানা সমস্যা নিয়ে হাসপাতালে ফিরছেন হাজার হাজার মানুষ। চিকিৎসকরা দেখেছেন, এদের অধিকাংশের মধ্যেই হার্ট বা ফুসফুসে নতুন করে সমস্যা দেখা দিয়েছে। তাদের মতে, করোনায় সুস্থতার হার অনেকটাই বেড়েছে। তবে এই ভাইরাসে একবার আক্রান্ত হওয়ার পর তার ক্ষতিকর প্রভাব দীর্ঘমেয়াদী হতে পারে!

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দিল্লি, মুম্বাই-সহ দেশের বড় বড় শহরে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার ১৪-১৫ দিন পর অনেকেই সামান্য শ্বাসকষ্ট, তলপেটে ব্যথা, মাথা যন্ত্রণার মতো সাধারণ সমস্যা নিয়ে হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করাতে আসছেন। পরীক্ষা করে দেখা গিয়েছে, এদের অনেকের মধ্যেই নতুন করে কিডনি, হার্ট বা ফুসফুসের নানা সমস্যা তৈরি হয়েছে। অনেকের মধ্যেই নতুন করে বুক জ্বালা, বদ হজমের সমস্যা, বমি বমি ভাব বা বমি হওয়ার মতো ছোটখাট সমস্যাও দেখা দিচ্ছে।

করোনা থেকে সেরে ওঠার পরেও অধিকাংশ আক্রান্তই সম্পূর্ণ রূপে সুস্থ হতে পারছেন না। বেশ কিছু ছোট-বড় শারীরিক সমস্যা নতুন করে মাথা চাড়া দিচ্ছে তাদের। এর মধ্যে কিডনি, হার্ট ও ফুসফুসের নানা সমস্যা চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদের। কারণ, এই রোগগুলো দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সমস্যা।

বিশেষজ্ঞদের মতে, নতুন করে সংক্রমিত হওয়া এই করোনাভাইরাস আগের চেয়ে অনেক বেশি ছোঁয়াচে বা সংক্রামক। তাই প্রতিদিন হাজার হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তবে এই ভাইরাস আগের মতো ততটা প্রাণঘাতী নয়!

সূত্র: জি নিউজ

এই বিভাগের আরো খবর