counter এবার ট্রাম্পের কোপানলে পড়তে যাচ্ছে আলিবাবা

শনিবার, ২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

এবার ট্রাম্পের কোপানলে পড়তে যাচ্ছে আলিবাবা

  • 4
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে, টিকটকের পর এবার সম্ভবত ট্রাম্পের কোপানলে পড়তে যাচ্ছে আলিবাবা। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এমনই ইঙ্গিত দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শনিবার এক সংবাদ সম্মেলনে তাঁকে প্রশ্ন করা হয় তিনি কি আরো চীনা কম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেবেন? যেমন—ই-কমার্স জায়ান্ট আলিবাবা? জবাবে ট্রাম্প বলেন, ‘হ্যাঁ, অন্যদের ব্যাপারেও আমরা খতিয়ে দেখছি কী করা যায়।’

ট্রাম্প গত শুক্রবার টিকটকের চীনা মালিক বাইটেড্যান্সকে নির্দেশ দিয়েছেন তাঁরা যেন ৯০ দিনের মধ্যে বিনিয়োগ অন্যত্র নিয়ে যায়।

ক্ষমতায় আসার পর থেকেই চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধে লিপ্ত ট্রাম্প দেশটির বিরুদ্ধে একের পর এক ব্যবস্থা নিচ্ছেন। চীনা কম্পানিগুলোর ওপর চাপ তৈরি করছেন যুক্তরাষ্ট্র থেকে ব্যবসা গুটিয়ে নিতে। বিশ্বের সবচেয়ে বড় টেলিকম সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে আমেরিকান কম্পানিগুলোর বেচাকেনা নিষিদ্ধ করেছেন। অনেক চীনা বিশেষজ্ঞ বলছেন, আগামী নির্বাচনকে সামনে রেখে চীনের ওপর আরো চাপ প্রয়োগ করবেন ট্রাম্প। ফলে আলিবাবাসহ অনেক কম্পানি তাঁর টার্গেটে পড়তে পারে। সূত্র : রয়টার্স।

এই বিভাগের আরো খবর