counter এক কেজি মশলার দাম ৩ লাখ টাকা

রবিবার, ১২ই জুলাই, ২০২০ ইং, ২৮শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

এক কেজি মশলার দাম ৩ লাখ টাকা

  • 9
    Shares

ডেস্ক নিউজ : খাবারের স্বাদ বাড়াতে যুগ যুগ ধরে নানা রকম মশলা ব্যবহার হয়ে আসছে। এসবের মধ্যে কিছু দামী মশলাও রয়েছে। তবে মশলা কিনতে ব্যাংক ব্যালেন্সের অনেকটাই শেষ হয়ে যাবে, এরকম ঘটনা কেউ শুনেছেন কী? তবে এবার শুনুন, এমন এক মশলা আছে যার এক কেজির দাম আড়াই থেকে তিন লাখ টাকা!

এই মশলা যে গাছ থেকে হয় সেটিও বিশ্বের সবচেয়ে দামি ফুলের গাছ। এই গাছ থেকে যে মশলা হয় তার নাম কেশর। ভারত, স্পেন, ইতালি, জার্মানি, সুইজারল্যান্ডের মতো দেশে কেশরের ফলন হচ্ছে। ভারতে জম্মুর কিমসাতবার এলাকায় চাষ হচ্ছে এই কেশরের। এছাড়া কাশ্মীরের পম্পেওতে কেশরের চাষ হয়

জানা যায়, প্রায় দেড় লাখ ফুল থেকে এক কেজি কেশর পাওয়া যায়। তাই এই মশলার এত দাম। স্বর্ণের মতো চড়া দাম বলে এই কেশরকে ‘রেড গোল্ড’ বলা হয়ে থাকে।

মনে করা হচ্ছে সুগন্ধের জন্য কেশর এত দামী। কেশর ফুলের গন্ধ এতটাই চড়া যে আশেপাশের এলাকা সুগন্ধে ভরে যায়। প্রতিটি ফুল থেকে বেশি হলে তিনটি কেশর পাওয়া যায়। আর এই কারণেই দেড় লাখ ফুল থেকে মাত্র এক কেজি কেশর পাওয়া সম্ভব!

কথিত আছে, ২৩০০ বছর আগে গ্রিসে প্রথম কেশরের চাষ শুরু হয়েছিল। তবে অনেকেই বলেন, প্রথমবার কেশরের চাষ হয়েছিল স্পেনে। এখনও পৃথিবীর সবচেয়ে বেশি কেশর পাওয়া যায় স্পেনে।

শুধু রান্নাতে নয়, আয়ুর্বেদিক ওষুধ তৈরির কাজেও ব্যবহার হয় কেশর। রক্ত পরিশোধন থেকে লো ব্লাড প্রেসারের রোগীদের চিকিৎসায় কেশর খুবই উপকারী বলে প্রমাণিত আয়ুর্বেদিক শাস্ত্রে।

এছাড়া ধনাঢ্য কিছু কিছু দেশে পান মশলায় ব্যবহার হচ্ছে কেশর। কেননা খুব অল্প পরিমাণ কেশর সুগন্ধ ছড়িয়ে দিতে সক্ষম। কিন্তু এর দাম খুব বেশি, তাই এর ব্যবহারিক প্রয়োগ খুবই অল্প।

এই বিভাগের আরো খবর