counter একাদশে ভর্তির প্রথম ধাপে আবেদন ১৩ লাখ ৪২ হাজার

সোমবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

একাদশে ভর্তির প্রথম ধাপে আবেদন ১৩ লাখ ৪২ হাজার

  • 2
    Shares

ডেস্ক নিউজ :  ঢাকা শিক্ষা বোর্ডের সিস্টেম এনালিস্ট মঞ্জুরুল কবীর জানিয়েছেন, করোনা ভাইরাস মহামারীর কারণে বিলম্বিত একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমের প্রথম পর্যায়ে শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে ১৩ লাখ ৪২ হাজার ৭১৩ জন। গত ৯ অগাস্ট সকাল ৭টা থেকে ২০ অগাস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এসব শিক্ষার্থী অনলাইনে আবেদন করেন।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে কারিগরি বোর্ড থেকে পাস করেছেন ৯৫ হাজার ৮৯৫ জন।

ঢাকা বোর্ড কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে ভর্তিতে যে কার্যাক্রম চালাচ্ছে, তার মাধ্যমেই আবেদন করতে হচ্ছে দেশের নয়টি সাধারণ বোর্ড এবং মাদ্রাসা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের। আর কারিগরি বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তির আবেদন করতে হবে কারিগরি বোর্ডের অধীনে। এই হিসাবে কারিগরির শিক্ষার্থী বাদে দেশে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনের যোগ্য শিক্ষার্থী আছে ১৫ লাখ ৯৪ হাজার ৬২৮ জন। তাদের মধ্যে ১৩ লাখ ৪২ হাজার ৭১৩ জন প্রথম পর্যায়ে আবেদন করেছে। অর্থাৎ, মাধ্যমিক পাস করা দুই লাখ ৫১ হাজার ৯১৫ জন শিক্ষার্থী এখনও একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার আবেদন করেনি।

ঢাকা বোর্ডের একজন কর্মকর্তা বলেন, এখনও যারা আবেদন করেনি, তারা আরও দুই দফায় আবেদনের সুযোগ পাবে। তবে কোনো বছরই মাধ্যমিক উত্তীর্ণ শতভাগ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করে না।

এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেছে শিক্ষার্থীরা। একজন শিক্ষার্থীকে কমপক্ষে পাঁচটি কলেজের পছন্দক্রম জানিয়ে আবেদন করতে হচ্ছে। সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করার সুযোগ রাখা হয়েছে। শিক্ষার্থীর মেধা এবং তার পছন্দক্রম বিবেচনা করে তাকে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে।

প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে আগামী ২৫ অগাস্ট রাত ৮টায়।

এই বিভাগের আরো খবর