counter এইচএসসি পরীক্ষা নিয়ে নতুন যে পরিকল্পনা যাচ্ছে মন্ত্রণালয়ে

শনিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

এইচএসসি পরীক্ষা নিয়ে নতুন যে পরিকল্পনা যাচ্ছে মন্ত্রণালয়ে

  • 10
    Shares

ডেস্ক নিউজ : করোনা পরিস্থিতির কারণে গত মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এতে শিক্ষা কার্যক্রম চরম ব্যাহত হচ্ছে। এরই মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত হয়েছে।

গত এপ্রিল থেকে স্থগিত থাকা এই পরীক্ষা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারছে না মন্ত্রণালয়। তবে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছে আন্তঃশিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

করোনাভাইরাস পরিস্থিতির আর অবনতি না ঘটলে সেপ্টেম্বরের শেষ দিকে বা অক্টোবরের শুরুতে এই পরীক্ষা শুরু হতে পারে বলে জানা গেছে।

বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, পরীক্ষার কেন্দ্রে ‘জেড’ আকৃতিতে শিক্ষার্থীদের বসানোর পরিকল্পনা করা হয়েছে। এতে একটি কক্ষে প্রথম বেঞ্চে দুজন শিক্ষার্থী বসলে দ্বিতীয় বেঞ্চে বসবে একজন। এরপরের বেঞ্চে আবার বসবে দুজন।

এভাবে একজন শিক্ষার্থী থেকে আরেকজন শিক্ষার্থীর তিন ফুট দূরত্ব নিশ্চিত করা হবে। প্রয়োজনে বেঞ্চগুলো আগের চেয়ে দূরে দূরে বসানো হবে। এভাবে শিক্ষার্থীদের বসালে কতগুলো কেন্দ্রের প্রয়োজন হতে পারে, সে বিষয়ে মাঠ পর্যায় থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) স্থানীয় শিক্ষকদের নিয়ে এ ব্যাপারে কাজ করছেন।

ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আমরা বিকল্প পদ্ধতিতে কীভাবে পরীক্ষা নেওয়া যায় সেই পরিকল্পনা করছি। ৩ ফুট দূরত্ব নির্ধারণ করে শিক্ষার্থীদের বসালে কতগুলো কেন্দ্র বা উপকেন্দ্রের প্রয়োজন হতে পারে, সে ব্যাপারে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে। এগুলো পাওয়ার পর শিগগিরই এ সংক্রান্ত প্রস্তাব আমরা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব। তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে পরীক্ষার তারিখ নির্ধারণ করবে।

এই বিভাগের আরো খবর