counter উদ্বোধনের অপেক্ষায় আয়া সোফিয়া, আজ হবে প্রথম নামাজ

রবিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

উদ্বোধনের অপেক্ষায় আয়া সোফিয়া, আজ হবে প্রথম নামাজ

  • 2
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : পবিত্র জুমার নামাজের মাধ্যমে উদ্ধোধন করা হবে তুরষ্কের ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদ। ১৫০০ বছরের পুরোনো এই স্থাপনা ১৯৩৪ সাল থেকে জাদুঘর হিসেবে ব্যবহৃত হওয়ার পর চলতি মাসের প্রথমে পুনরায় মসজিদ হিসেবে রুপান্তর করা হয়েছে । ইস্তাম্বুল সরকার আলী ইয়ারলিকয়া বলছেন,মুসলিম জাতি সবাই অনেক উচ্ছসিত। সবাই অধীর আগ্রহে রয়েছে। এর আগে ২৪ জুলাই আয়া সোফিয়ায় প্রথম জুমার নামাজ অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান।

বৃহস্পতিবার টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে আলী ইয়ারলিকয় বলেন,সবাইকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ পড়তে হবে, এছাড়া যেকোন প্রয়োজনে স্বাস্থ্য কর্মীরা নিয়োজিত থাকবেন। এ বিষয়ে তুর্কি ধর্মমন্ত্রী জানান, এক হাজার মানুষ আজকের নামাজে অংশ নিতে পারবে। সেই সাথে আজকের নামাজে এরদোয়ানেরও উপস্থিত থাকার কথা রয়েছে। ইয়ারলিকায়া বলছেন, মসজিদটি সকাল ১০টায় দর্শণার্থীদের জন্য খুলে দেয়া হবে এবং পরেরদিন সকাল পর্যন্ত খোলা থাকবে। যাতে প্রত্যেকেই নামাজ জন্য পর্যাপ্ত সময় পান।

চলতি মাসের ১০ তারিখ আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ঘোষণা করে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ  এরদোয়ান। এর আগে গেল সপ্তাহে আয়া সোফিয়া পরিদর্শন করেন এরদোয়ান।  ইস্তাম্বুলে অবস্থিত এই ঐতিহাসিক স্থাপনাটি ৯১৬ বছর টানা গীর্জা হিসেবে ব্যবহৃত হয়েছে। এরপর ১৪৫৩ থেকে শুরু করে ১৯৩৫ সাল প্রায় পাঁচশত বছর ধরে মসজিদ হিসেবেই পরিচিত ছিল আয়া সোফিয়া। এরপর ৮৬ যাবত এটা জাদুঘর হিসেবে পরিচিত ছিল।

এই বিভাগের আরো খবর