counter ইউরোপীয় ইউনিয়নের অনুমোদন পেল ফাইজার-বায়োএনটেকের টিকা

শনিবার, ১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

ইউরোপীয় ইউনিয়নের অনুমোদন পেল ফাইজার-বায়োএনটেকের টিকা

  • 3
    Shares

: ফাইজার-বায়োএনটেকের তৈরি নভেল করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর ফলে চলতি মাসের শেষের দিক থেকেই করোনার টিকা দেওয়া শুরু করতে পারবে ইইউভুক্ত ২৭টি দেশ। সংবাদমাধ্যম বিবিসি ও ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।

এর আগে গতকাল সোমবার ইইউর প্রায় ৪৫ কোটি মানুষকে ফাইজারের টিকা দেওয়ার পক্ষে রায় দেয় ইইউর ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ইএমএ)। সংস্থাটি জানায় ফাইজারের টিকা ৯৫ শতাংশ কার্যকর এবং এটি ১৬ থেকে তদূর্ধ্ব বয়সীদের শরীরে প্রয়োগ করা যেতে পারে।

ইএমএর নির্বাহী পরিচালক এমার কুক বলেন, ‘আজকের এই সুখবরটি বৈশ্বিক মহামারির বিরুদ্ধে লড়াইয়ের এক গুরুত্বপূর্ণ অগ্রগতি।’

ইএমএ এই সিদ্ধান্ত দেওয়ার কয়েক ঘণ্টা পরই ফাইজারের টিকা ব্যবহারের আনুষ্ঠানিক অনুমোদন দেয় ইইউ।

তবে ইইউ অনুমোদন দেওয়ার আগে থেকেই ইউরোপের বিভিন্ন দেশ টিকা দেওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছে৷ ফাইজারের টিকা এরই মধ্যে প্রয়োগ করা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপের কয়েকটি দেশে আগামী রোববার নাগাদ ফাইজারের টিকা সরবরাহ শুরু হতে পারে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এক টুইটে জানান, ‘ইউরোপীয়দের জন্য নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন সরবরাহে আমাদের প্রয়াসের অনুমোদন দেওয়ার সময় এ সিদ্ধান্ত নিয়েছে ইএমএ। এখন আমরা দ্রুতই এটি বাস্তবায়ন করব।’

বায়োএনটেকের প্রধান নির্বাহী এবং সহপ্রতিষ্ঠাতা উগুর সাহিন বলেন, ‘আজ বায়োএনটেকের আবেগের দিন। ইইউর কেন্দ্রস্থলে থেকে আমরা এ বিধ্বংসী মহামারি মোকাবিলায় সহায়তা করতে ইউরোপে সম্ভাব্য প্রথম ভ্যাকসিন সরবরাহে এক ধাপ এগিয়ে যেতে পেরে আনন্দিত।’

সাহিন বলেন, ‘সরবরাহের সবুজ সংকেত পাওয়ার সঙ্গে সঙ্গে ইইউ জুড়ে প্রাথমিক ভ্যাকসিন ডোজ সরবরাহ শুরু করার জন্য প্রস্তুত আছি।’

ইইউভুক্ত দেশগুলোতে করোনায় তিন লাখ ১১ হাজারের বেশি মানুষ মারা গেছে।

ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ঢেউ বেশ বড় আকারেই ধাক্কা দিয়েছে। আসন্ন বড়দিন ও ইরেজি নববর্ষ উপলক্ষে জনসমাগমকে কেন্দ্র করে করোনার সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় জার্মানি, নেদারল্যান্ডসসহ ইউরোপের কয়েকটি দেশে আংশিক লকডাউন জারি করা হয়েছে।

এ ছাড়া যুক্তরাজ্য থেকে করোনার নতুন একটি অতিসংক্রামক ধরন অন্যান্য দেশে ছড়িয়ে পড়ার শঙ্কায় ব্রিটেন থেকে ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে ইইউভুক্ত কয়েকটি দেশ।

দীর্ঘদিন ধরেই টিকার অনুমোদনের জন্য অপেক্ষা করছিল ইইউর দেশগুলো। জার্মান প্রতিষ্ঠান বায়োনটেক মার্কিন প্রতিষ্ঠান ফাইজারের সঙ্গে যৌথ উদ্যোগে টিকা উৎপাদন করলেও অনুমোদন না পাওয়ায় জার্মানিতেই এতদিন টিকাদান শুরু করা যায়নি।

এখন ইউরোপীয় কমিশন আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ায় ইইউর দেশগুলো টিকা দেওয়া শুরু করতে পারবে। অনুমোদন পাওয়ার আগেই ২৭ ডিসেম্বর থেকে টিকা দেওয়ার ঘোষণা দিয়ে রেখেছিল জার্মানি।

এই বিভাগের আরো খবর