counter আলিবাবা কর্ণধার জ্যাক মা-কে ভারতে তলব

বুধবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

আলিবাবা কর্ণধার জ্যাক মা-কে ভারতে তলব

  • 12
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : ভুয়া খবর ছড়ানোর অভিযোগে আলিবাবা কর্ণধার জ্যাক মা-কে ভারতে তলব করল গুরুগ্রাম আদালত। আলিবাবা অধীনস্থ ইউসি নিউজ এবং ইউসি ব্রাউজারের মাধ্যমে ভুয়া খবর ছড়ানোয় আপত্তি জানানোয় চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে বলে সম্প্রতি অভিযোগ করেন সংস্থার এক প্রাক্তন কর্মী। গুরুগ্রাম আদালতে সেই মামলার শুনানি চলছে। তাতেই জ্যাক মা-কে ডেকে পাঠানো হয়েছে। লাদাখ নিয়ে দু’দেশের মধ্যে সঙ্ঘাত চলাকালীন আলিবাবার ইউসি নিউজ, ইউসি ব্রাউজার-সহ মোট ৫৭টি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। তাতে ভারতে যে সংস্থাগুলি ওই চীনা অ্যাপগুলির কাজকর্ম দেখাশোনা করত, তাদের কাছে লিখিত জবাব চেয়ে পাঠায় কেন্দ্র। তাতে জানতে চাওয়া হয়, কোনও রিপোর্ট সেন্সর করার জন্য তাদের কাছে নির্দেশ এসেছিল কি না, অথবা কোনও বিদেশি সংস্থার হয়ে তারা কাজ করছিল কি না।

সম্প্রতি বিষয়টি নিয়ে গুরুগ্রাম আদালতের দ্বারস্থ হন আলিবাবার ইউসি ওয়েবের এক প্রাক্তন কর্মী পুষ্পেন্দ্র সিংহ পরমার। ২০ জুলাই আদালতে যে রিপোর্ট জমা দেন তিনি, তাতে বলা হয়, এমন কোনও খবর যা চীনের স্বার্থবিরোধী, ভারতে তা সেন্সর করার নির্দেশ দিয়েছিল আলিবাবা। ইউসি ব্রাউজার এবং ইউসি নিউজ অ্যাপের মাধ্যমে অনেক সময় ভুয়া খবরও ছড়ানো হতো, যাতে সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে অশান্তি বাঁধে। সেই মামলার শুনানিতেই গুরুগ্রামের একটি জেলা আদালতের দায়রা বিচারক সনিয়া শেওকন্ড আলিবাবা কর্ণধার জ্যাক মা এবং সংস্থার বিভিন্ন শাখার একাধিক কর্মীকে তলব করেন। আগামী ২৯ জুলাই আদালতে উপস্থিত হতে হবে তাদের। আইনজীবী পাঠিয়েও আদালতে নিজেদের বক্তব্য জানাতে পারবেন তারা। সেইসঙ্গে আলিবাবা ও সংস্থার নির্বাহীদের আগামী ৩০ দিনের মধ্যে লিখিত জবাব পাঠাতে হবে বলেও জানিয়ে দিয়েছে আদালত।

এ নিয়ে আলিবাবার তরফে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করা হয়নি। জ্যাক মা-র প্রতিনিধিরাও বিষয়টি নিয়ে মুখ খোলেননি। তবে ইউসি ইন্ডিয়ার তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ভারতীয় বাজার এবং স্থানীয় কর্মীদের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ আমরা। স্থানীয় আইন মেনে চলাই আমাদের সংস্থার নীতি। এই মামলা নিয়ে এখনই কিছু বলতে পারছি না আমরা। ২০১৭-র অক্টোবর থেকে গুরুগ্রামে ইউসি ওয়েব-এর দফতরে অ্যাসোসিয়েট ডিরেক্টর হিসেবে কর্মরত ছিলেন পুষ্পেন্দ্র সিংহ পরমার। আলিবাবার থেকে ক্ষতিপূরণ বাবদ প্রায় ২ কোটি টাকা দাবি করেছেন তিনি। বিষয়টি যেহেতু বিচারাধীন, তাই এ নিয়ে সংবাদমাধ্যমে মুখ খুলতে রাজি হননি পরমারের আইনজীবী অতুল আলাওয়াত। সীমান্তবর্তী এলাকা লাদাখে সঙ্ঘাতের জেরে ভারতে সমস্ত চীনা অ্যাপ নিষিদ্ধ হওয়ার পর থেকেই এ দেশে কর্মী ছাঁটাই করতে শুরু করেছে আলিবাবা। কর্মী ছাঁটাই করছে ইউসি ওয়েবও। অ্যাপ নিষিদ্ধ হওয়ার আগে ভারতে ৬৮ কোটি ৯০ লক্ষ বার ইউসি ব্রাউজার ডাউনলোড করা হয়। ৭ কোটি ৯৮ লক্ষ বার ডাউনলোড করা হয় ইউসি নিউজ অ্যাপটিকে। ২০১৭ থেকে ’১৮-র মধ্যেই সবচেয়ে বেশি ডাউনলোড করা হয় এই অ্যাপটিকে।

এই বিভাগের আরো খবর