counter ‘আমেরিকার কারণেই ইরানে প্রতিদিন মারা যাচ্ছে ৪শ’র বেশি মানুষ’

বুধবার, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

‘আমেরিকার কারণেই ইরানে প্রতিদিন মারা যাচ্ছে ৪শ’র বেশি মানুষ’

  • 5
    Shares

আন্তর্জাতিক ডেস্ক :  ইরানের তেলমন্ত্রী বিজান নামদার জাঙ্গানেহ বলেছেন, তার দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে প্রতিদিন গড়ে যে ৪শ’র বেশি মানুষ মারা যাচ্ছে তার দায়-দায়িত্ব সম্পূর্ণভাবে আমেরিকার। কারণ করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য যে সমস্ত ওষুধ ও চিকিৎসা-সামগ্রী প্রয়োজন সেগুলো আমদানি করতে বাধা দিচ্ছে মার্কিন সরকার।

বিজান জাঙ্গানেহ সুস্পষ্ট করে বলেন, মার্কিন নিষেধাজ্ঞা এবং তেল রফতানির অর্থ দেশে আনতে না পারার কারণে ইরান নানাবিধ সমস্যার মুখে পড়ছে। চূড়ান্তভাবে করোনাভাইরাসের মহামারী মোকাবেলা করা কঠিন হয়ে পড়েছে।

বৃহস্পতিবার গ্যাস রফতানিকারক দেশগুলোর সংগঠন জিইসিএফ’র ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে বিজান জাঙ্গানেহ এ কথা বলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ বৈঠকে যোগ দেন।
ইরানের তেলমন্ত্রী আরও বলেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গিয়ে ইরানের ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং আন্তর্জাতিক অঙ্গন থেকে করোনাভাইরাস-বিরোধী লড়াইয়ের চিকিৎসা সামগ্রী কিনতে বাধা সৃষ্টি করেছে। এমনকি জরুরি খাদ্য-সামগ্রী পর্যন্ত কেনার ব্যাপারে বাধা সৃষ্টি করে চলেছে আমেরিকা। এসব কারণে ইরানে করোনাভাইরাস-বিরোধী কার্যকর পদক্ষেপ নেওয়া জটিল হয়ে পড়েছে। এজন্য ইরানে করোনাভাইরাসের মহামারীতে প্রতিদিন চারশ’র বেশি মানুষ মারা যাচ্ছে। এর দায়-দায়িত্ব আমেরিকাকে বহন করতে হবে।

এই বিভাগের আরো খবর