counter আপনাকে মৃত্যুর পর কতদিন কবরে থাকতে হবে ?

মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

আপনাকে মৃত্যুর পর কতদিন কবরে থাকতে হবে ?

প্রত্যেক নর-নারীকেই একদিন মৃত্যূর স্বাদ গ্রহণ করতে হবে। আল কোরআনে মহান আল্লাহ তায়ালা স্পষ্টভাবেই এই কথা উল্লেখ করেছেন। কবরবাসীরা দীর্ঘদিন কবরে থাকার যেদিন কিয়ামত সংঘটিত হবে সেদিন সবাই কবর থেকে উঠে হাসরের মাঠের দিকে দৌড়ে যাবেন। কিন্তু প্রশ্ন হলো মৃত্যুর দিন থেকে কিয়ামত পর্যন্ত মানুষ আসলে কতদিন কবরের মধ্যে থাকবে?

এ প্রসঙ্গে মহান আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে স্পষ্ট ব্যাখ্যা প্রদান করেছেন, ‘আর যেদিন তিনি তাদেরকে একত্র করবেন। যেন তারা দিবসের মুহূর্তকালমাত্র অবস্থান করেছে (কবরের মধ্যে)।’

(ইউনুস, ১০ : ৪৬)

আর যেদিন কিয়ামত অনুষ্ঠিত হবে সেদিন অপরাধীরা কসম করে বলবে যে, তারা (কবরে) মুহূর্তকালের বেশি অবস্থান করে নি। এভাবেই তারা সত্যবিমুখ থেকেছে। (রুম, ৩০ : ৫৫-৫৬)

কোরআন মাজিদ জীবনকে চৈতন্য এবং মৃত্যুকে নিদ্রা বলে ব্যক্ত করেছে। মৃত্যু যখন আমাদেরকে একবার গ্রাস করে, তখন কিয়ামত দিবসে পুনরুত্থান পর্যন্ত আমাদের কোনো সময়-জ্ঞান থাকবে না।

এ থেকে বুঝা যায়, যখন মানুষ কবর থেকে উত্থিত হবে তখন তাদের কবরে অবস্থানের সময়কাল সম্পর্কে কোনো ধারণা থাকবে না। যদিও তারা সেখানে শত শত বছর অবস্থান করবে, তথাপি তারা চিন্তা করবে, তারা সেখানে এক ঘন্টা কিংবা সেরকম কিছু সময় অবস্থান করেছে।

এই বিভাগের আরো খবর