counter আজ থেকে রাজধানীতে বসছে কোরবানির পশুর হাট

বৃহস্পতিবার, ১লা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

আজ থেকে রাজধানীতে বসছে কোরবানির পশুর হাট

  • 4
    Shares

ডেস্ক নিউজ : রাজধানীর ১৬টি স্থানে আজ সোমবার থেকে বসছে কোরবানির পশুর হাট। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় বসবে ১১টি এবং উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় পাঁচটি। এ ছাড়া গাবতলী স্থায়ী পশুর হাটও থাকবে।

ঢাকার দুই সিটি করপোরেশন জানিয়েছে, কোরবানি ঈদের আগে পাঁচ দিন, ঈদের দিন ও ঈদের পরের দিন- এ দিনগুলোর জন্য অস্থায়ী পশুর হাটগুলো বসার কথা ছিল। সে হিসেবে আগামীকাল থেকে পশুর হাট বসার কথা। কিন্তু করোনাভাইরাসের কারণে এক দিন সময় বাড়ানো হয়েছে। যাতে মানুষ আগে থেকেই স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে পশু কিনতে পারে। ফলে আজ থেকেই রাজধানীতে বসছে পশুর হাট।

ইতোমধ্যে হাটগুলোতে পশু আমদানি শুরু হয়েছে। কিন্তু তুলনামূলক কম। দু-একজন ক্রেতা গেলেও দাম শুনেই তারা ঘরে ফিরেছেন। হাটগুলোতে স্বাস্থ্যবিধি অনুসরণ করতেও তেমন দেখা যায়নি। তবে উভয় সিটি করপোরেশন জানিয়েছে, ইজারাদারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি অনুসরণের প্রয়োজনীয় ব্যবস্থা রাখতে হবে। সেটা না করা হলে ইজারা বাতিল ও জামানত বাজেয়াপ্ত করা হবে। পাশাপাশি প্রত্যেকটি পশুর হাটে থাকবে ভ্রাম্যমাণ আদালত।

ডিএসসিসি এলাকার হাটগুলো
ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠ সংলগ্ন উন্মুক্ত এলাকা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, আফতাব নগর (ইস্টার্ন হাউজিং) ব্লক-ই.এফ.জি.এইচ সেকশন-১ ও ২ এর খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা, ধুপখোলা মাঠ সংলগ্ন খালি জায়গা, সাদেক হোসেন খোকা মাঠের পাশে ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা, আমুলিয়া মডেল টাউনের খালি জায়গা ও রহমতগঞ্জ খেলার মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা।

ডিএনসিসি এলাকার হাটগুলো
ডিএনসিসি এলাকায় পাঁচটি অস্থায়ী কোরবানির পশুর হাট বসবে। এ ছাড়া স্থায়ী পশুর হাট গাবতলীও থাকবে। অস্থায়ী হাটগুলো হলো- উত্তরা ১৭ নম্বর সেক্টরে বৃন্দাবন হতে উত্তর দিকে বিজিএমইএ ভবন পর্যন্ত খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের পূর্বাচল ব্রিজ সংলগ্ন মস্তল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পাশের খালি জায়গা; ভাটারা (সাইদনগর) পশুর হাট; এবং উত্তরখান মৈনারটেক হাউজিং প্রকল্পের খালি জায়গা।

এই বিভাগের আরো খবর