counter আজ আইন বিচার ও সংসদ বিষয়ক স্থায়ী কমিটির বৈঠক

মঙ্গলবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

আজ আইন বিচার ও সংসদ বিষয়ক স্থায়ী কমিটির বৈঠক

  • 2
    Shares

ডেস্ক নিউজ : একাদশ জাতীয় সংসদের আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক আজ রোববার (২৮জুন) অনুষ্ঠিত হবে। বৈঠকে বিচার কাজে তথ্য প্রযুক্তি ব্যবহার বিল নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

সংসদ ভবনের কেবিনেট কক্ষে বিকাল সাড়ে ৩ টায় বৈঠকটি অনুষ্ঠিত হবে।

সংসদ সূত্র জানায়, গত ২৩ জুন জাতীয় সংসদ অধিবেশনে উত্থাপিত তথ্য প্রযুক্তি ব্যবহার বিল-২০২০ নিয়ে বৈঠকে আলোচনা করা হবে।

বিলের বিভিন্ন বিষয় যেমন- মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত, আপিল শুনানি, সাক্ষ্য গ্রহণ, যুক্তিতর্ক গ্রহণ, আদেশ বা রায় এবং আইনটি পাশ হলে যেসব সুফল পাওয়া যাবে- আলোচনা হবে তা নিয়েই।

বৈঠকে বিলটি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা, অধিকতর বিচার বিশ্লেষন ও মতামত গ্রহণের জন্য দেশের প্রখ্যাত আইন বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো হয়েছে।

২৩ জুন করোনা ভাইরাসের প্রাদুর্ভাবসহ যে কোন দুর্যোগের মধ্যে বিচার কার্যক্রম চালিয়ে নিতে তথ্য প্রযুক্তি ব্যবহার বিল-২০২০ উপস্থাপন করা হয়। ডিজিটাল পদ্ধতিতে বিচার কার্যক্রম চালিয়ে নিতে এ আইনটি সংসদে উত্থাপন করা হয়। আইনটি পরীক্ষা-নিরীক্ষা করে ৫ দিনের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য বিলটি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়। এবিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকের আয়োজন করা হয়েছে। পাশাপাশি চলতি অধিবেশনে এ আইনটি পাশ হওয়ার কথাও রয়েছে।

এই বিভাগের আরো খবর