counter অ্যালার্জি থাকলে ফাইজারের ভ্যাকসিন না নেওয়ার পরামর্শ

শনিবার, ১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

অ্যালার্জি থাকলে ফাইজারের ভ্যাকসিন না নেওয়ার পরামর্শ

  • 3
    Shares

আন্তর্জাতিক ডেস্ক : যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন না নেওয়ার জন্য পরামর্শ দিয়েছে যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) দুই কর্মী মঙ্গলবার ভ্যাকসিন গ্রহণের পর বিরুপ প্রতিক্রিয়া দেখা দেওয়ায় এ পরামর্শ দিয়েছে সংস্থাটি।

ভ্যাকসিন নেওয়ার একদিনের মাথায় ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) দুই কর্মীর তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। এনএইচএসের মেডিকেল ডিরেক্টর স্টিফেন পাওইস বলেন, এনএইচএস এর দুই কর্মীর ভ্যাকসিন নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তাদের দুজনেরই অ্যালার্জির সমস্যা আছে। তবে, ওই দুজনই সুস্থ হয়ে উঠছেন বলে জানান তিনি। এরপর, মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) পরামর্শ দিয়েছে যে, যাদের অ্যালার্জিজনিত সমস্যা আছে, তারা যেন এই টিকা গ্রহণ না করেন।

এ বিষয়ে এমএইচআরএ একটি নির্দেশনাও জারি করেছে। এমএইচআরএ ফাইজার-বায়োএনটেকের কাছে আরও তথ্য চাইবে বলে জানিয়েছে এবং ফাইজার-বায়োএনটেকও এমএইচআরএ’র পরামর্শকে সমর্থন জানিয়েছে। ফাইজার অবশ্য বলছে, তাদের শেষ ধাপের ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের মধ্যে অ্যালার্জি আছে এমন কেউ ছিলেন না।

গত সপ্তাহে বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দেয় যুক্তরাজ্য। প্রথম ধাপে ভ্যাকসিন পাচ্ছেন কেয়ার হোম কর্মী, হাসপাতালের রোগী, এনএইচএস স্টাফ ও বয়স্করা।

এই বিভাগের আরো খবর