counter অবশেষে কিছুটা পেছালো চীন ও ভারতের সেনারা

শনিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

অবশেষে কিছুটা পেছালো চীন ও ভারতের সেনারা

  • 1
    Share

আন্তর্জাতিক ডেস্ক : উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-চীনের সম্পর্ক। লাদাখ সীমান্তে গলওয়ান উপত্যকায় চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষের পর সতর্ক অবস্থানে আছে দুই দেশের সেনারা। তবে এরই মধ্যে উত্তেজনা কমার আভাস মিলেছে। যেখানে দুই দেশের সেনাদের রক্তাক্ত সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছিল সেখান থেকে অন্তত এক কিলোমিটার পিছু হটেছে চীনের সেনারা। ভারতীয় সেনারাও কিছুটা পিছিয়ে গেছে বলে সোমবার জানিয়েছে দেশটির সরকারি সূত্র।

দুই দেশের মধ্যে উত্তেজনা কমাতে ‘বাফার জোন’ তৈরির উদ্দেশ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনা সূত্র। তাদের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, গালওয়ানে প্রায় এক-দুই কিলোমিটার পিছিয়ে গেছে চীন সেনা।

তবে গালওয়ান নদীর তীরে এখনও পিপলস লিবারেশন আর্মির সাঁজোয়া গাড়ি রয়েছে। তারা ভারতীয় সেনা পরিস্থিতি নজরদারিতে রেখেছে বলে জানায় সংবাদ সংস্থাটি।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) ভারতীয় ভূখণ্ডে অবস্থিত ওই এলাকা থেকে প্রায় দুই কিলোমিটার পেছনে সরেছে চীন সেনা।

এনএনআই জানিয়েছে, গালওয়ানে রক্তাক্ত সংঘর্ষের পরে গত ২২ ও ৩০ জুন দুই সেনার শীর্ষ পর্যায়ের বৈঠকের ফলশ্রুতিতেই এই ডিসএনগেজমেন্ট। রবিবার থেকেই চীনের পিছু হটা শুরু হয়।

এই বিভাগের আরো খবর